30 C
আবহাওয়া
৯:০২ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » নিউজিল্যান্ডে মসজিদে গুলি: ৫১জন হত্যার বার্ষিকী পালিত

নিউজিল্যান্ডে মসজিদে গুলি: ৫১জন হত্যার বার্ষিকী পালিত

ফিফা অনূর্ধ্ব ২০ নারী বিশ্বকাপ : শুরু হবে ৩১ আগস্ট কলম্বিয়ায়

বিশ্ব ডেস্ক: তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় পাঁচ বছর আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণ করে, মুসলিম বিরোধী বিদ্বেষের বিরুদ্ধে একটি যৌথ বৈশ্বিক অবস্থানের আহ্বান জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, “১৫ মার্চ ২০১৯ তারিখে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সংঘটিত জঘন্য সন্ত্রাসী হামলার পঞ্চম বার্ষিকীতে, আমরা এক তুর্কি নাগরিকসহ ৫১ জন নিহতদের শ্রদ্ধার সাথে স্মরণ করছি, যারা এই হামলায় প্রাণ হারিয়েছিল এবং তাদের প্রতি আল্লাহর রহমত কামনা করছি।”

মন্ত্রাণালয় ইসলামফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস উপলক্ষে আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসলাম বিরোধী প্রবণতার বিরুদ্ধে একটি অভিন্ন অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “ইসলামফোবিয়া মোকাবেলার ব্যবস্থা নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে ১৫ মার্চ প্রস্তাবটি গৃহীত হওয়ায় আমরা সন্তুষ্ট, যা আমরা অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের অন্যান্য সদস্য রাষ্ট্রগুলির সাথে একত্রে পেশ করেছি।”

১৫ মার্চ, ২০১৯-এ, অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ব্রেন্টন ট্যারান্ট ক্রাইস্টচার্চ শহরের আল নুর মসজিদ এবং লিনউড ইসলামিক সেন্টারে গুলি চালিয়ে ৫১ জনকে হত্যা করেন এবং ৪০ জন আহত হন।

২০২০ সালে প্যারোলের সম্ভাবনা ছাড়াই তাকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল, এই দ্বীপের দেশে এমন প্রথম রায় দেওয়া হয়েছিল।

ট্যারেন্ট(৩০)কে ৫১ টি হত্যার, ৪০টি হত্যা চেষ্টার এবং একটি সন্ত্রাসবাদের জন্য দোষী সাব্যস্ত করে, তাকে প্যারোলের সম্ভাবনা ছাড়াই যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল।

তার প্রাথমিক প্রতিক্রিয়ায়, তুর্কিয়ে নিউজিল্যান্ডের আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন, উল্লেখ করেছেন, “তুরকিয়ে সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে তার দৃঢ় এবং নীতিগত অবস্থান বজায় রাখবে।”

হামলার পর, নিউজিল্যান্ড দ্রুততম ধরনের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করে নতুন আইন পাস করে।

এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ