35 C
আবহাওয়া
৪:২৭ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » গাজা-ইসরায়েল যুদ্ধ বন্ধে তুরস্ক বড় ভূমিকা রাখতে পারে-জেফ ফ্লেক

গাজা-ইসরায়েল যুদ্ধ বন্ধে তুরস্ক বড় ভূমিকা রাখতে পারে-জেফ ফ্লেক

গাজা-ইসরায়েল যুদ্ধ বন্ধে তুরস্ক বড় ভূমিকা রাখতে পারে-জেফ ফ্লেক

বিশ্ব ডেস্ক: আঙ্কারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জেফ ফ্লেক বলেছেন, ” তুরস্কের (Türkiye) মতো আঞ্চলিক শক্তির বড় ভূমিকা ছাড়া গাজার সংকটের দীর্ঘমেয়াদী, টেকসই সমাধান পা্ওয়া কঠিন।”

গত অক্টোবরে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে নতুন রাউন্ডের সংঘাত শুরু হবার আগেও আঙ্কারা একটি স্বাধীন ফিলিস্তিনসহ একটি দ্বি-রাষ্ট্র সমাধানের কট্টর সমর্থক ছিল। রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যেপ এরদোয়ান নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যার জন্য নেতানিয়াহুকে “যুদ্ধাপরাধ” এর  বিচারের মুখোমুখি করার দাবি জানান।

MSNBC এর সাথে একটি টেলিভিশন সাক্ষাৎকারে কথা বলতে গিয়ে, ফ্লেক ইউক্রেনের উত্তরে একটি যুদ্ধ এবং গাজার দক্ষিণে একটি যুদ্ধের মাঝখানে বসে থাকা একটি দেশ হিসাবে তুরস্কের অবস্থান তুলে ধরেন।

“৯৭% মুসলমানের দেশ হিসাবে, স্পষ্টতই ফিলিস্তিনিদের সাথে গভীর সখ্যতার অনুভূতি রয়েছে, তাই তুরস্ক গাজার বাসিন্দাদের সাথে ইসরায়েল যা করেছে তার খুব সমালোচনা করছে,” ফ্লেক বলেন।

রাষ্ট্রদূত বলেন, তুরস্ক গাজা-ইসরায়েল দ্বন্দ্বের সমাধানের জন্য গ্যারান্টার হিসাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে এবং এটি অর্জনের জন্য আঞ্চলিক অংশীদারদের সাথে কাজ করতে আগ্রহী। তিনি জোর দিয়ে বলেন, “তারা আমাদের মতো দুই-রাষ্ট্রীয় সমাধানের পক্ষে খুবই সমর্থক।”

প্রেসিডেন্ট এরদোয়ান গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলোকে নারী ও শিশুদের হত্যাকারীর পৃষ্ঠপোষক হিসেবে নিন্দা করেছেন এবং গাজায় গণহত্যামূলক কর্মকাণ্ড পরিচালনা করার কারণে ইসরায়েলকে সমর্থন ও উৎসাহিত করার অভিযোগ তুলেছেন।

ইস্তাম্বুলে এক অনুষ্ঠানে তিনি বলেন,  যে পশ্চিমা দেশগুলি, যারা চলমান নৃশংসতাকে উপেক্ষা করে চলেছে “অন্তঃকরণ শক্ত করে এবং বিবেক জায়নিস্টদের কাছে ইজারা দিয়ে” তারা ইসরায়েলের নিপীড়নের ব্যবস্থার সহযোগী হয়ে উঠেছে। “ইসরায়েলের গণহত্যা নীতির বিরুদ্ধে সমগ্র মানবতার ঐক্যবদ্ধ পদক্ষেপ নেওয়া দরকার,” রাষ্ট্রপতি বলেন।

এরদোয়ান আরও বলেন, তুর্কি তার ফিলিস্তিনি ভাইদের মধ্যে ঐক্য নিশ্চিত করার জন্য সব পক্ষের সাথে আলোচনা করছে এবং ফিলিস্তিনে গাজার ট্র্যাজেডি ও নিপীড়নের অবসান ঘটাতে সক্রিয়ভাবে কাজ করছে।সূত্র :ডেইলি সাবাহ।

বিএনএ,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ