23 C
আবহাওয়া
২:৪২ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধের মধ্যেই ইউক্রেনের পথে ইউরোপের ৩ প্রধানমন্ত্রী

যুদ্ধের মধ্যেই ইউক্রেনের পথে ইউরোপের ৩ প্রধানমন্ত্রী

যুদ্ধের মধ্যেই ইউক্রেনের পথে ইউরোপের ৩ প্রধানমন্ত্রী

বিএনএ, বিশ্বডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের তিন সদস্য দেশ পোল্যান্ড, চেক রিপাবলিক ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী ইউক্রেনের রাজধানী কিয়েভে গেছেন।।ইউক্রেনের প্রেসিডেন্টের অফিস থেকেও এই সফরের কথা নিশ্চিত করা হয়েছে।মঙ্গলবার তারা এ সফর করেন।

চেক প্রধানমন্ত্রী পিটার ফিয়ালা ও পোল্যান্ডের মাতিউস মোরাভিয়েস্কি এই সফরের ঘোষণা দিয়ে বলেছেন, স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী ইয়ানেস ইয়ানশা এবং তারা দুজন কিয়েভে প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে দেখা করবেন।তিন সপ্তাহ আগে ইউক্রেনে রুশ সামরিক হামলা শুরুর পর এই প্রথম বিদেশী নেতাদের সেদেশে কোনো সফর হচ্ছে।

রাশিয়ার কাছ থেকে তিন ইইউ নেতার এই সফর নিয়ে কিছু শোনা যায়নি।

তবে চেক রিপাবলিকের প্রধানমন্ত্রী বলেছেন, ‘ইউক্রেনের স্বাধীনতা এবং সার্বভৌমত্বের প্রতি ইউরোপীয় ইউনিয়নের পূর্ণ সমর্থন এই সফরের উদ্দেশ্য।’তিনি বলেন, কিয়েভ সফরে ইউক্রেনের জন্য ইইউ’র পক্ষ থেকে একটি সহযোগিতা প্যাকেজের প্রস্তাব প্রেসিডেন্ট জেলেনস্কিকে দেয়া হবে।

পোলিশ প্রধানমন্ত্রীর একজন মুখপাত্রকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টর্স জানিয়েছে, এই তিন ইউরোপীয় নেতা পোল্যান্ড ও ইউক্রেনের সীমান্ত অতিক্রম করেছেন এবং ট্রেনে চড়ে কিয়েভের দিকে রওয়ানা হয়েছেন।

তিনি সপ্তাহ পর কিয়েভসহ ইউক্রেনের বড় ১০টি শহরের কোনোটিই এখনো রাশিয়ার সৈন্যরা নিয়ন্ত্রণে নিতে পারেনি।

রুশ হামলার পর প্রেসিডেন্ট জেলেনস্কি রাশিয়ার কাছে আত্মসমর্পণ করতে অস্বীকার করেন। রাজধানী ছেড়েও তিনি যাননি। এখন কিয়েভে বসে বিদেশী তিন নেতার সাথে বৈঠক করার ঘটনা প্রেসিডেন্ট জেলেনস্কির জন্য একটি প্রতীকী সাফল্য হিসেবে দেখা হবে।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ