26 C
আবহাওয়া
৩:২৯ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » জাতির সূর্যসন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

জাতির সূর্যসন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

জাতির সূর্যসন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

বিএনএ,সাভার: রাত পোহালেই ১৬ ডিসেম্বর।  মহান বিজয় দিবসে জাতির শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত করা হয়েছে সাভারের জাতীয় স্মৃতিসৌধ। সেই সাথে স্মৃতিসৌধ এলাকা ধুয়ে-মুছে পরিষ্কার -পরিচ্ছন্ন করা হয়েছে। জোরদার করা হয়েছে ওই এলাকার নিরাপত্তা ব্যবস্থা সহ সকল কার্যক্রম। ১৯৭১ সালের ২৫শে মার্চ রাতের অন্ধকারে পাকিস্তানি সামরিক বাহিনী পূর্ব পাকিস্তানে বাঙালি নিধনে ঝাপিয়ে পড়লে জনযুদ্ধের আদলে একটি গেরিলাযুদ্ধ তথা স্বাধীনতা যুদ্ধের সূচনা ঘটে। বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষ দেশকে পাকিস্তানি সামরিক বাহিনীর কব্জা থেকে মুক্ত করতে কয়েক মাসের মধ্যে গড়ে তোলে মুক্তিবাহিনী। গেরিলা পদ্ধতিতে যুদ্ধ চালিয়ে মুক্তিবাহিনী সারাদেশে পাকিস্তানী হানাদার বাহিনীকে ব্যতিব্যস্ত করে তোলে। ধীরে ধীরে হানাদার বাহিনীকে বাংলাদেশ থেকে মুক্ত করতে থাকে।

১৬ই ডিসেম্বর ঢাকার রেসকোর্স ময়দানে পাকিস্তান ৯৩,০০০ হাজার সৈন্যসহ আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। দীর্ঘ নয় মাস ব্যাপী রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের বিনিময়ে প্রতিষ্ঠিত হয় বাঙ্গালী জাতির স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ ১৬ ডিসেম্বর ভোরের সূর্য ওঠার সাথে সাথে সাভার জাতীয় স্মৃতিসৌধে নাম না জানা লাখো শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রী পরিষদ সদস্য, কুটনৈতিক কোরের ডিন, যুদ্ধা হত মুক্তিযোদ্ধা। এসময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে দেওয়া হবে তিন বাহিনীর গার্ড অব অনার। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পরে জনসাধারণের জন্য স্মৃতিসৌধ খুলে দেওয়া হবে। পরে সেখানে শ্রদ্ধা জানাবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা।
জাতির সূর্যসন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, বাহারি ফুলের সমারোহে সাজিয়ে তোলা হয়েছে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। ধুয়ে-মুছে পুরো এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। লাল ইটে সাদা রঙের ছোঁয়া শুভ্রতা ছড়াচ্ছে। বিভিন্ন স্থানে লাল টবে শোভা পাচ্ছে বাহারি ফুল গাছ। লেকের পানিতে নতুন করে রোপণ করা হয়েছে লাল শাপলা। এছাড়া স্মৃতিসৌধ এলাকার সড়কগুলোতে বাহারি রঙের বাতি দিয়ে সাজানো হয়েছে। একইসঙ্গে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে চারদিক সিসিটিভির আওতায় আনা হয়েছে।

সাভার জাতীয় শহীদ স্মৃতি সৌধের উপ-সহকারী প্রকৌশলী আবুল বাশার বলেন, এবার বিজয় দিবস উদযাপনে স্মৃতি সৌধকে দৃষ্টি নন্দন করা হয়েছে। নতুন নতুন ফুলের চারা রোপন করা হয়েছে। এক মাস নিরলস পরিশ্রম করে সৌন্দর্য বর্ধনের সকল কাজ সমাপ্ত করা হয়েছে।

তিনি আরও বলেন সৌধের প্রধান ফটকে সৌন্দর্য বর্ধনের জন্য সাজানো হয়েছে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ছবি দিয়ে। স্মৃতিসৌধের ভেতরে বিভিন্ন রঙের আলোকবাতি সংযোজন ছাড়াও ফুল গাছসহ শোভাবর্ধক গাছে নতুন টব দেওয়া হয়েছে। স্মৃতিসৌধের ৮৪ একর জমি জুড়েই পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ হয়েছে।

ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) আসাদুজ্জামান রিপন বলেন ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষ্যে এবার সাভার জাতীয় স্মৃতিসৌধে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সৌধ এলাকা সহ মহাসড়কে প্রায় ৩ হাজার ৫০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। নির্মান করা হয়েছে ওয়াচ টাওয়ার। সাদা পোশাকে নিরাপত্তার দায়িত্বে থাকবে পুলিশ ও গোয়েন্দা। জাতীয় শহীদ স্মৃতিসৌধে লাখো শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসা সকলের নিরাপত্তায় পুলিশের পাশাপাশি র‌্যাব ও সেনাবাহিনী দায়িত্ব পালন করবে। বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে লাখো শহীদের আত্মত্যাগকে বুকে ধারন করে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ আরো এগিয়ে যাবে, এমনটিই প্রত্যাশা সকলের।

বিএনএ/ ইমরান খান, ওজি

Loading


শিরোনাম বিএনএ