ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলবে জুনে: রেলমন্ত্রী

বিএনএ ডেস্ক: ২০২৩ সালের জুনে ঢাকা থেকে কক্সবাজার সরাসরি ট্রেন চালু করা সম্ভব হবে। এছাড়া খুলনা থেকে মোংলা পর্যন্ত রেললাইনও জুনে চালু হয়ে যাবে। হাতে নেয়া হয়েছে সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত নতুন রেল লাইন নির্মাণ প্রকল্প। এ তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

আরো পড়ুন

বারহাট্টায় দুর্নীতি প্রতিরোধ দিবস পালিত 

প্রধানমন্ত্রীর একান্ত সচিব পদে পরিবর্তন

মঙ্গলবার (১৫ নভেম্বর) বিকেলে কমলাপুর রেলওয়ে স্টেশনে রেল সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনায় এ কথা বলেন তিনি। জানান, সারা দেশের মিটার গেজ রেললাইনকে পর্যায়ক্রমে ব্রডগেজে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। দেশের প্রতিটি জেলা রেল সংযোগের আওতায় আনার পরিকল্পনা রয়েছে বর্তমান সরকারের। বলেন, আগামীতে বিদ্যুৎচালিত ট্রেনও যোগ হবে বাংলাদেশ রেলওয়েতে।

আলোচনার আগে বেলুন ও পায়রা উড়িয়ে রেল সেবা সপ্তাহের উদ্বোধন করেন মন্ত্রী। সেবা সপ্তাহ উপলক্ষে মন্ত্রী সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং চকলেট বিতরণ করেন।

নুরুল ইসলাম সুজন বলেন, ঢাকা-টঙ্গীর মধ্যে তৃতীয় ও চতুর্থ রেললাইন, টঙ্গী জয়দেবপুরের মধ্যে দ্বিতীয় রেল লাইন নির্মিত হচ্ছে। যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু ডাবল লাইন নির্মিত হচ্ছে‌। এটি নির্মিত হলে উত্তর-পশ্চিমাঞ্চলের সাথে পূর্বাঞ্চলের রেল যোগাযোগ আরও উন্নত হবে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় আগামী জুনে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেলসেবা চালু হয়ে যাবে।

যাত্রীদের উদ্দেশে মন্ত্রী বলেন, রেলের সম্পদ জনগণের। যাত্রীদেরও দায়িত্বশীল আচরণ করতে হবে। আমরা আমাদের সীমিত সামর্থ্যের মধ্য থেকে যাত্রীদের সেবা বৃদ্ধির চেষ্টা করে যাচ্ছি।

বিএনএ/এ আর