38 C
আবহাওয়া
৫:৪২ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » কক্সবাজার সমুদ্র সৈকতে মিলল বিপন্ন বনরুই

কক্সবাজার সমুদ্র সৈকতে মিলল বিপন্ন বনরুই

কক্সবাজার সমুদ্র সৈকতে মিলল বিপন্ন বনরুই

বিএনএ, কক্সবাজার: কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসা বিপন্ন প্রজাপতির একটি বনরুই উদ্ধার করা হয়েছে। দেশীয় প্রজাতির এই বনরুইটির ওজন প্রায় ৪ কেজি। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে কক্সবাজার সমুদ্র সৈকতের সমিতিপাড়া এলাকা থেকে এটি উদ্ধার করা হয় বলে জানিয়েছেন ইকো লাইফ প্রকল্পের এনআরএম ম্যানেজার আব্দুল কাইয়ূম।

তিনি বলেন, গেলো দু’দিন ভারী বৃষ্টিপাত হয়েছে। যার কারণে হিমছড়ি জাতীয় উদ্যানের পাহাড় থেকে ছড়া দিয়ে হয় তো বনরুইটি সাগরে চলে যায়। শুক্রবার সকালে সৈকতের সমিতিপাড়া পয়েন্টে বনরুইটি ভেসে আসলে ফয়সাল নামের এক যুবক এটিকে তার বাসায় নিয়ে যায়। পরবর্তীতে ইকোফিস প্রকল্পের সিপিজি ও ব্লুগার্ড সদস্যরা বিষয়টি জানতে পেরে ইকো লাইফ প্রকল্পের ডিপিডি ড. শফিকুর রহমানকে জানান।

এরপর ড. শফিকুর রহমানের নির্দেশে নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকাম) ও ইউএসএআইডি’র ইকো লাইফ প্রকল্প ও ইকোফিস প্রকল্পের সিপিজি ও ব্লুগার্ড’র সহযোগিতায় সমিতিপাড়া ফয়সালের বাসা থেকে বনরুইটি উদ্ধার করা হয়।

আরও পড়ুন: রামগড়ে গাঁজাসহ যুবক আটক

আব্দুল কাইয়ূম বলেন, দেশি বনরুইটি দীর্ঘ ও সরু দেহের। এই স্তন্যপায়ী প্রাণীটি মাথা ছোট ও ত্রিকোণাকার। মাথা ও পিঠসহ দেহ প্রায় ১৫-১৮ সারি শক্ত আঁইশে ঢাকা। এর লেজে রয়েছে প্রায় ১৪-১৬টি সারি।

উদ্ধার করা বনরুইটি কক্সবাজার দক্ষিণ বনবিভাগের কক্সবাজার রেঞ্জ অফিসে বন বিভাগের কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়।

এ বিষয়ে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের কক্সবাজার রেঞ্জ অফিসের বন কর্মকর্তা সমীর রঞ্জন সাহা বলেন, উদ্ধার হওয়া বনরুইটিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। প্রাণীটি একটু সুস্থ হয়ে উঠলে হিমছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন এই বন কর্মকর্তা।

বিএনএনিউজ/ ফরিদুল আলম শাহীন, বিএম

Loading


শিরোনাম বিএনএ