39 C
আবহাওয়া
৪:৩৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » “বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের আগ্রহ নেপাল নির্বাচন কমিশনের”

“বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের আগ্রহ নেপাল নির্বাচন কমিশনের”

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন

বিএনএ, ঢাকা: নেপালের প্রধান নির্বাচন কমিশনার দীনেশ কুমার থাপালিয়া বলেছেন, বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি দক্ষিণ এশিয়ার দেশসমূহের নজর কেড়েছে। দীর্ঘ সময় বর্তমান সরকার ক্ষমতায় থাকার ফলে এ উন্নয়ন সম্ভব হয়েছে। সরকারের উচিত গণতান্ত্রিক ব্যবস্থা সুদৃঢ় করতে নির্বাচন কমিশনকে সর্বাধিক সহায়তা করা। বাংলাদেশের মত জনবহুল দেশে একটি গ্রহণযোগ্য নির্বাচন অত্যন্ত চ্যালেঞ্জ।

শুক্রবার(১৫ জুলাই, ২০২২) সকালে  ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশন-এর মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলীর নেতৃত্বে নেপাল সফররত প্রতিনিধি দলের সাথে নেপালের নির্বাচন কমিশন ভবনে মতবিনিময়কালে নেপালের প্রধান নির্বাচন কমিশনার উপরোক্ত অভিমত প্রকাশ করেন।

নেপাল সফরত প্রতিনিধি দলের সাথে মতবিনিময়
নেপাল সফরত প্রতিনিধি দলের সাথে মতবিনিময়

মি. দীনেশ কুমার থাপালিয়া বলেন, রাজনৈতিক দলসমূহ ও সাধারণ জনগণের সহযোগিতা না থাকলে গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশন সক্ষম হবে না। দক্ষিণ এশিয়ার দেশসমূহে গণতন্ত্র ও সুশাসন নিশ্চিত করতে যৌথ সহযোগিতামূলক কার্যক্রমের বিকল্প নেই।

নেপালের প্রধান নির্বাচন কমিশনার বলেন, বাংলাদেশের আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে নেপালের যথেষ্ট আগ্রহ রয়েছে। তাই আমন্ত্রণ পেলে নেপালের নির্বাচন কমিশন ও নেপালের অন্যান্য সংস্থাসমূহ সর্বাধিক পর্যবেক্ষক প্রেরণ করতে পারবে বলে তিনি মন্তব্য করেন।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন
সার্ক মানবাধিকার ফাউন্ডেশন

সভায় নেপালের প্রধান নির্বাচন কমিশনার দীনেশ কুমার থাপালিয়া ইলেকশন মনিটরিং ফোরামের সদস্যগণকে নেপালের আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার সুযোগ দেয়া হবে বলে জানান।

সভার শুরুতে ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশন-এর মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী দক্ষিণ এশিয়ার রাষ্ট্রসমূহের রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচন প্রক্রিয়া তুলে ধরেন।

ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশন-এর মহাসচিব
নেপালের প্রধান নির্বাচন কমিশনার কে উপহার প্রদান করেন ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশন-এর মহাসচিব

মতবিনিময় সভায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মিজানুর রহমান মজুমদার নেপালের প্রধান নির্বাচন কমিশনারকে বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার অনুরোধ জানান।এতে উপস্থিত ছিলেন, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন নেপালের সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজির মিয়া, মুসলিম কমিশনের সদস্য এডভোকেট মাহামাদীন আলী, নেপালের সাবেক সংসদ সদস্য জুনায়েদ আনছারি, নেপাল নির্বাচন কমিশনের জয়েন্ট সেক্রেটারি সালিগ্রাম শর্মা পাউডেল, আন্ডার সেক্রেটারি কামাল ভট্টরাই এবং সফরকারী দলের সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মিজানুর রহমান মজুমদার ও কেন্দ্রীয় পরিচালক বঙ্গবন্ধু গবেষক ড. মুহম্মদ মাসুম চৌধুরী।

আরও পড়ুন : “দক্ষিণ এশিয়ার মানবাধিকার পরিস্থিতি মোড়ল দেশের তুলনায় সমুন্নত”

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ