31 C
আবহাওয়া
১২:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়ালো রাশিয়া

ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়ালো রাশিয়া


বিএনএ, বিশ্বডেস্ক : কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতে সম্মত হয়েছে রাশিয়া। তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া আরো তিন মাসের জন্য চুক্তির মেয়াদ বাড়িয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী আলেকসান্দ্রা গুরুশকো একথা জানান।

বিশ্বব্যাপী খাদ্য সংকটের ভয়াবহতা চিন্তা করে রাশিয়া এই চুক্তির মেয়াদ বাড়াতে রাজি হয়েছে বলে জানিয়েছেন রুশ মন্ত্রী।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর ইউক্রেন থেকে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। তখন বিশ্ববাজারে খাদ্যশস্যের সরবরাহ কমে যাওয়ায় দাম আকাশচুম্বি হয়ে পড়ে। সংকট নিরসনে উদ্যোগ নেয় জাতিসংঘ ও তুরস্ক। তাদের মধ্যস্থতায় ইউক্রেনের শস্য রপ্তানির সুযোগ দিয়ে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি করা হয়।

গত বছরের জুলাইয়ে সই হওয়া ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ বা বিএসজিআই নামের এ চুক্তির ফলে কৃষ্ণসাগরীয় বন্দরগুলো দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানির সুযোগ উন্মোচিত হয়।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, এ চুক্তির আওতায় ইউক্রেন থেকে ২ কোটি ৪১ লাখ টনের বেশি শস্য রপ্তানি করা হয়েছে।

এর আগে গত বছরের নভেম্বরে ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তির মেয়াদ এক দফা বাড়ানো হয়েছিল। ১৮ মার্চ এ চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তার আগেই নতুন করে চুক্তি হলো।

রাশিয়ার সার ও খাদ্যশস্য রপ্তানির ওপর থেকে পশ্চিমা নিষেধাজ্ঞা তুলে না নেয়ায় মস্কো মোটেই সন্তুষ্ট হতে পারেনি বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ