Bnanews24.com
Home » সু চির বিরুদ্ধে আরও ৫ দুর্নীতির অভিযোগ
টপ নিউজ বিশ্ব মিয়ানমার

সু চির বিরুদ্ধে আরও ৫ দুর্নীতির অভিযোগ

সুচি

বিএনএ বিশ্ব ডেস্ক: মিয়ানমারের সামারিক জান্তা সরকার দেশটির ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির বিরুদ্ধে নতুন করে দুর্নীতির পাঁচটি অভিযোগ দায়ের করেছে। যার একটি হলো অবৈধভাবে হেলিকপ্টার ভাড়া ও কেনায় অনুমতি প্রদান।

যদি এসব অভিযোগ প্রমাণিত হয়, তাহলে প্রতিটির জন্য ১৫ বছর করে কারাভোগ করতে হবে সু চিকে। আদালত সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স

খবরে বলা হয়, গত বছরের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর সু চি আটক রয়েছেন। তার বিরুদ্ধে পাঁচটি অভিযোগের প্রত্যেকটিতে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড ও অর্থদণ্ড হতে পারে। তিনি অন্যান্য অপরাধেও অভিযুক্ত। অবৈধভাবে ওয়াকিটকি আমদানি ও নিজের কাছে রাখার কারণে এবং করোনাভাইরাসের বিধিনিষেধ লঙ্ঘন করায় তার ছয় বছরের কারাদণ্ড হয়েছে। সব মামলায় যদি সু চি দোষী সাব্যস্ত হন, সেক্ষেত্রে তাকে কারাগারে কাটাতে হবে এক শতাব্দীরও বেশি সময়।

অবশ্য তার সমর্থক ও মানবাধিকার সংগঠনগুলো বলছে, সু চির বিরুদ্ধে দায়ের হওয়া মামলাগুলো সেনাবাহিনীর পরিকল্পিত, তাদের ক্ষমতা দখলকে বৈধতা দিতে এবং তাকে রাজনীতিতে ফেরা থেকে বিরত রাখতে।

ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে মিয়ানমারের স্বাধীনতা আন্দোলন ও তার জয়ে যার মূলভূমিকা- সেই জেনারেল অং সানের কন্যা সু চি দীর্ঘ প্রায় তিন দশক গৃহবন্দি থাকার পর ২০১০ সালে মুক্তি পেয়েছিলেন। তারপর ২০১৫ সালের নির্বাচনে তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি ভূমিধস জয় লাভ করে।

পরে ২০২০ সালের নভেম্বরের নির্বাচনেও বিপুল ব্যবধানে জয়ী হয়ে সরকার গঠন করে তার দল; কিন্তু সামরিক বাহিনী নির্বাচনে কারচুপির অভিযোগ তোলে। যদিও দেশটির নির্বাচন কমিশন বলেছে- কারচুপির কোনো প্রমাণ কমিশন পায়নি।

বিএনএনিউজ২৪/ এমএইচ