36 C
আবহাওয়া
৮:৫৫ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » আজ সাভার হানাদার মুক্ত দিবস

আজ সাভার হানাদার মুক্ত দিবস


বিএনএ, সাভার : আজ ১৪ ডিসেম্বর, সাভার হানাদার মুক্ত দিবস। গোলাম মোহাম্মদ দস্তগীর টিটোর শাহাদত বরণের মধ্যে দিয়ে সাভার হানাদার মুক্ত হয়। এই দিনই সাভার হানাদার মুক্ত ঘোষনা করা হয়।

প্রতি বছর ১৪ ডিসেম্বর ঢাকা-আরিচা মহাসড়কের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংলগ্ন ডেইরি গেট এলাকায় টিটোর সমাধিতে পুষ্পস্তবক অর্পন ও দোয়ার আয়োজন করা হয়। এই দিনে কিশোর মুক্তিযোদ্ধা গোলাম গস্তগীর টিটোর সমাধিতে শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে দিনটি স্মরণ করেন স্থানীয় সাংবাদিকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

১৯৭১ সালে সাভারে বিভিন্ন সময় খন্ড খন্ড যুদ্ধ সংঘঠিত হয়েছে। ঢাকার প্রবেশমুখ হওয়ায় সবসময় পাক হানাদারদের চলাচল ছিলো। তাই মাঝে মধ্যেই পাকিস্তানী বাহিনীর সাথে যুদ্ধে জড়িয়ে পড়তেন মুক্তিযোদ্ধারা।

মানিকগঞ্জ জেলার উত্তর সেওতা গ্রামের গোলাম মোস্তফার কিশোর ছেলে গোলাম মোহাম্মদ দস্তগীর টিটো মুক্তিযুদ্ধ বিজয়ের দুই দিন আগে ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর আশুলিয়া থানার কলমা গ্রামের নাছির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে অংশ নেন।

সবশেষ আশুলিয়ার গঙ্গারবাগ (বর্তমান ঘোষবাগ) এলাকায় পাকহানাদারদের সাথে মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ সংঘটিত হয়। এই যুদ্ধে পাক হানাদারদের নির্লিপ্ত করতে সেদিন গ্রেনেড ছুড়ে মারছিলেন টিটো। পরে পাকিস্তানিদের ছোরা বুলেট টিটোর বুক ভেদ করলে তিনি শহীদ হন। আর এভাবেই টিটোর শাহাদত বরণের মধ্যে দিয়ে সাভার হানাদার মুক্ত হয়। পরবর্তীতে ১৪ ডিসেম্বর সাভার হানাদার মুক্ত ঘোষণা করা হয়।

বিএনএনিউজ/ইমরান খান/এইচ.এম।

 

 

Loading


শিরোনাম বিএনএ