Bnanews24.com
Home » প্লাস্টিক প্যানাফ্লেক্সে ভর্তি ধামরাই, হুমকিতে পরিবেশ
ধামরাই সব খবর

প্লাস্টিক প্যানাফ্লেক্সে ভর্তি ধামরাই, হুমকিতে পরিবেশ

বিএনএ, সাভার: ঢাকার ধামরাইয়ে উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে পুরো উপজেলা জুড়ে নেতাকর্মীদের ব্যানার পোস্টারে সয়লাব হয়ে উঠেছে। প্লাস্টিকে বানানো এসব প্যানাফ্লেক্সে উপজেলার পরিবেশ মারাত্মক হুমকিতে পড়েছে।

বুধবার(১৪ সেপ্টেম্বর) ধামরাই পৌরসভার ঢুলিভিটা, যাত্রাবাড়ী, বড় বাজার, উপজেলা পরিষদ চত্বরসহ সম্মেলনস্থলকে কেন্দ্র করে আশপাশের প্রায় ২-৩ কিলোমিটার জুড়ে সড়ক, দেয়াল, বিদ্যুতের খুঁটিসহ প্রায় সবখানেই বহু নেতাদের ব্যানার পোস্টার দেখা গেছে।

সম্মেলন সংশ্লিষ্টরা জানান, কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীদের মনোযোগ আকর্ষণে গত কয়েকদিন ধরেই এসব ব্যানার পোস্টার টাঙানো হয়েছে।

অতিরিক্ত পোস্টারে বিরক্ত স্থানীয় এলাকাবাসীও। তবে প্রভাবশালীদের বিরুদ্ধে মুখ খুলতে চাননি অনেকেই। ইসলামপুর এলাকার বাসিন্দা রোমান মিয়া বলেন, ‘পোস্টার মারার তো কোনো নিয়মনীতি নেই। এজন্য ইচ্ছা মতো লাগিয়েছে। এসবের জন্য রাস্তাঘাট বন্ধ হওয়ার জোগাড়। আর প্লাস্টিকের গন্ধও ছড়াচ্ছে।’

পাঠানটোলা এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেন বলেন, ‘এতো প্লাস্টিকের জায়গা হবে কই সম্মেলনের পরে। এসব যখন ছিড়ে যাবে। ড্রেনে পড়বে। ধামরাইয়ে জলাবদ্ধতা হবে। এসব নদীতেও ফেলা হবে। সবমিলিয়ে দূষণের বরপুত্র হবে এই প্লাস্টিক বর্জ্য। এসব একটা নীতিতে আনা উচিত ছিল। নেতারা সেদিকে মনোযোগ দেবে কি না সেটা সময়ই বলে দেবে।’

সচেতন নাগরিক সমাজ ধামরাইয়ের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, সম্মেলন উপলক্ষে যে পোস্টার ব্যানার লাগানো হয়েছে। এসবে একটা বড় পরিমাণ বর্জ্য সৃষ্টি হবে। আর এসব প্লাস্টিকের বর্জ্য। অ-পচনশীল। ফলে দ্রুত যদি এসবের ব্যবস্থা না নেওয়া হয়। ধামরাইয়ের পরিবেশ বিপর্যস্ত হবে।

ধামরাই নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের সভাপতি নাহিদ মিয়া বলেন, অতিরিক্ত ব্যানার পোস্টারে সড়ক ছেয়ে গেছে। এসবে সড়কও সংকুচিত হয়ে পড়েছে। ফলে দুর্ঘটনার ঝুঁকি উড়িয়ে দেওয়া যায় না। আর এই বিপুল প্লাস্টিকের বর্জ্যে পরিবেশ তো দূষিত হবেই।

এ বিষয়ে জানতে ধামরাই উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল কাশেম রতনকে ফোন করলে তিনি ব্যস্ত আছেন জানিয়ে কল কেটে দেন।
বিএনএ/ ইমরান খান, ওজি