28 C
আবহাওয়া
১২:১৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » প্রায় দেড় শতকের ইতিহাসে জুলাই ছিল উষ্ণতম মাস

প্রায় দেড় শতকের ইতিহাসে জুলাই ছিল উষ্ণতম মাস

প্রায় দেড় শতকের ইতিহাসে জুলাই ছিল উষ্ণতম মাস

বিএনএ, বিশ্বডেস্ক : এ বছরের জুলাই মাসের তাপমাত্রা গত ১৪২ বছরের ইতিহাসে সবোর্চ্চ। শনিবার (১৪ আগস্ট) এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান এবং জলবায়ু বিষয়ক গবেষণা ও নিয়ন্ত্রক সংস্থা ন্যাশনাল ওশানিক অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (নোয়া) এ তথ্য জানিয়েছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের ক্ষেত্রে এটি সতর্ক সংকেত ছিল বলছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানের প্রশাসক রিক স্পিনার্ড বলেছেন, “জুলাই সাধারণত বছরের উষ্ণতম মাস, কিন্তু ২০২১ সালের জুলাই মাস ছিল এ যাবতকালের সবচেয়ে উষ্ণতম মাস।”

ন্যাশনাল সেন্টারস ফর এনভারমেন্টাল ইনফরমেশন (এনসিইআই) এর তথ্য উদ্ধৃত করে স্পিনার্ড বলেন, “বিশ্বব্যাপী উষ্ণতার এই রেকর্ড প্রবণতা জলবায়ুর বিপন্নতা ও বিঘ্নতা আরো বাড়িয়ে দেবে।”

এনওএএ জানিয়েছে,এই তাপমাত্রা বিংশ শতাব্দীর স্থল ও সমুদ্রপৃষ্ঠের সম্মিলিত গড় তাপমাত্রা ৬০.৪ ডিগ্রি ফারেনহাইটের চেয়ে ১.৬৭ ডিগ্রি ফারেনহাইট (০.৯৩ ডিগ্রি সেলসিয়াস) বেড়েছে। তাপমাত্রার রেকর্ড সংরক্ষণের ১৪২ বছরের মধ্যে জুলাইয়ের এই তাপমাত্রা সর্বোচ্চ।

২০১৬, ২০১৯ ও ২০২০ সালের জুলাইয়ের রেকর্ড তাপমাত্রার চেয়ে ২০২১ সালের জুলাইয়ের তাপমাত্রা ০.০২ ডিগ্রি ফারেনহাইট বেশী ছিল।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ