27 C
আবহাওয়া
৭:৪৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » কাবুলের দ্বারপ্রান্তে তালেবান

কাবুলের দ্বারপ্রান্তে তালেবান

কাবুল

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: আফগানিস্তানের কাবুলের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে তালেবানরা। শুক্রবারও বড় বড় কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নেয় তারা। যুক্তরাষ্ট্রের কূটনৈতিক কর্মী ও অন্যান্যদের সরিয়ে নেওয়ার জন্য সেখানে প্রথম মার্কিন সেনারা গেছে। অন্যান্য দেশও তাদের কর্মী ও নাগরিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছে।

আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ১৮টি প্রদেশের রাজধানী দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। মাত্র আট দিনের মধ্যে তারা এসব প্রাদেশিক শহর দখলে নেয়।এ সময় তালেবান যোদ্ধারা কান্দাহার, হেলমান্দ, হেরাত, বাদঘিস, ঘোর, লোগার, জাবুল ও উরুজগান প্রদেশের রাজধানী দখলে নেয়।এছাড়া পাকতিয়া ও ওয়ারদাক প্রদেশের রাজধানী ছাড়া বাকি সব এলাকা নিয়ন্ত্রণ করছে তালেবান যোদ্ধারা।

তালেবানের অব্যাহত অগ্রযাত্রার মুখে নিজেদের নাগরিক ও দূতাবাস কর্মীদের ফেরত নিতে যুক্তরাষ্ট্র ৩০০০ সেনা আর যুক্তরাজ্য ৬০০ সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে। এছাড়া জার্মানিসহ ইউরোপের অনেক দেশ দূতাবাস কর্মীদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। কোনো কোনো দেশ দূতাবাস বন্ধ করে দেওয়ার কথাও জানিয়েছে।

এদিকে আফগান সরকারি সূত্র আলজাজিরাকে জানিয়েছে, ক্রমবর্ধমান সহিংসতা বন্ধে তালেবানকে ক্ষমতার অংশীদার করার প্রস্তাব দিয়েছে সরকার। কাতারের মাধ্যমে তালেবানদের এই প্রস্তাব দেওয়া হয়েছে। আফগান সরকার ও তালেবানের মধ্যে সংলাপে মধ্যস্থতা করে আসছে দোহা।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ