27 C
আবহাওয়া
৮:১৬ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সেমিফাইনালে রাতেই মুখোমুখি আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া

সেমিফাইনালে রাতেই মুখোমুখি আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া

সেমিফাইনালে রাতেই মুখোমুখি আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া

বিএনএ: কাতার বিশ্বকাপে ফাইনালে ওঠার লড়াইয়ে রাতেই মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। ফিফা র‍্যাঙ্কিংয়ের ক্রোয়েশিয়া থেকে আর্জেন্টিনা ৯ ধাপ এগিয়ে থাকলেও একে অপরের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে সমানে সমান।

বুধবার (১৪ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে দুই দল।

পরিসংখ্যান হিসাব করলে কাউকে এগিয়ে বা পিছিয়ে রাখার সুযোগ নেই। এর আগে পাঁচবার দেখা হয়েছে একে পরের সঙ্গে। আর্জেন্টিনা জয় পেয়েছে দুই ম্যাচে, আর ক্রোয়েশিয়ার জয় রয়েছে দুটিতে। এক ম্যাচ হয়েছে ড্র।

পাঁচবারের দেখায় বিশ্বকাপের মতো বড় মঞ্চে আর্জেন্টিনা ও ক্রোয়াশিয়া লড়েছে দুইবার। এখানেও তারা সমানে সমান। ১৯৯৮ সালে আর্জেন্টিনা ১-০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়াকে। পরের দেখায় ২০১৮ সালে বিশ্বকাপে ক্রোয়েশিয়া ৩-০ গোলে হারায় আলবিসেলেস্তেদের। কাতার বিশ্বকাপের সেমিফাইনালে আবার সাক্ষাৎ হচ্ছে দুই দলের।

বিশ্বকাপের ইতিহাস বলে সেমিফাইনাল খেলা মানে আর্জেন্টিনার জয়। এর আগে যতবার সেমিফাইনাল খেলেছে ততবারই ফাইনালে খেলেছে দলটি। দলের অধিনায়ক লিওনেল মেসির সামনে হাতছানি দিচ্ছে দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে খেলার। ২০১৪ সালে ফাইনালে জার্মানির কাছে হেরে স্বপ্ন ভাঙে মেসির।

অন্যদিকে ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা বাধা পেরিয়ে ফাইনাল খেলতে পারলে তারা গড়বে অনন্য এক রেকর্ড। এর আগে পর পর দুই বিশ্বকাপের ফাইনালে ওঠার কৃতিত্ব দেখিয়েছে ইতালি, নেদারল্যান্ডস ও জার্মানি। তবে এর থেকেও বড় সাফল্য রয়েছে ব্রাজিলের। সেলেকাওরা ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ সালে টানা এই তিন বিশ্বকাপের ফাইনালে খেলেছিল।

বিশ্বকাপে নিজেদের সবশেষ ১২ ম্যাচের ১১টিতে অপরাজিত ক্রোয়েশিয়া। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে একমাত্র হার তাদের। যে কারণে আরেকবার মেসিদের বিপক্ষে জয়ের আশা করছে দলটি। এই মিশনে ক্রোয়েশিয়া চোটমুক্ত সেরা দলই পাচ্ছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ