26 C
আবহাওয়া
৪:৩৪ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » আজ থেকে প্রেক্ষাগৃহে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব’

আজ থেকে প্রেক্ষাগৃহে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব’


বিএনএ, ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি আজ শুক্রবার (১৩ অক্টোবর) প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। সারা দেশের ১৫৩টি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পাচ্ছে সিনেমাটি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তি ও রাজনৈতিক জীবনের আলোকে এ সিনেমাটি নির্মাণ করেছেন ভারতের নির্মাতা শ্যাম বেনেগাল। সিনেমাটির কাজ শুরু হয় ২০১৯ সালে। এর বিভিন্ন দৃশ্য ধারণের জন্য আলাদা করে সেট তৈরি করেছিলেন নির্মাতা। এছাড়া তৎকালীন আবহ তৈরি করতে গ্রাফিক্স এবং সিজিআইর কাজও করেছেন নির্মাতা।

বাংলাদেশের ৬০ শতাংশ ও ভারতের ৪০ শতাংশ ব্যয়ে নির্মিত এ বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়, আর শেষ হয় একই বছরের ১৮ ডিসেম্বর বাংলাদেশে। এ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে আছেন নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, আর তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ।

এ ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ ও মিশা সওদাগরসহ দেশের শতাধিক অভিনয় শিল্পী।

এদিকে সিনেমার অন্যতম গুরুত্বপূর্ণ একটি চরিত্র খন্দকার মোশতাক। তার চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। এ চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতা প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রথমত বঙ্গবন্ধুর বায়োপিকে কাজ করতে পারাটা আমার কাছে বিরাট সৌভাগ্যের। একটা ইতিহাসের অংশ হলাম। দ্বিতীয়ত শ্যাম বেনেগালের মতো একজন গুণী নির্মাতার পরিচালনায় কাজ করতে পারাটা একজন অভিনেতা হিসাবে বড় অর্জন। তৃতীয়ত এখানে আমি খন্দকার মোশতাকের ভূমিকায় অভিনয় করেছি। বায়োপিকে অভিনয় করা কঠিন। মাথার ওপর অনেক চাপ থাকে। চরিত্রটি ফুটিয়ে তোলার বিষয়টি বড় চ্যালেঞ্জ। তবে সিনেমাটি নিয়ে আমি খুব আশাবাদী। এ সিনেমার মাধ্যমে আজকের জেনারেশন বঙ্গবন্ধুকে আরও ভালোভাবে বুঝতে পারবে।’

একনজরে

* ‘মুজিব : একটি জাতির রূপকার’ হলো শ্যাম বেনেগাল পরিচালিত ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত একটি বাংলাভাষার জীবনীসংক্রান্ত সিনেমা।

* সিনেমাটিতে আরিফিন শুভ বঙ্গবন্ধু নামে খ্যাত বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন।

* মুজিববর্ষ উপলক্ষ্যে এ সিনেমাটি নির্মাণ করা হয়েছে। এর নির্মাণ ব্যয় ৮৩ কোটি টাকা। বাংলাদেশ মোট অর্থের ৫০ কোটি ও ভারত ৩৩ কোটি টাকা দিয়েছে।

* আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা ও জায়েদ খান এ সিনেমায় অভিনয়ের জন্য মাত্র ১ টাকা পারিশ্রমিক হিসাবে নিয়েছেন।

* সিনেমাটির কাজ ১৮ মার্চ ২০২০ তথা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর পরের দিন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ মহামারির কারণে কাজে দেরি হয়।

* এর শিল্প নির্দেশক ভারতের নীতিশ রায়। শ্যাম বেনেগালের মেয়ে চপিয়া বেনেগাল পোশাক পরিচালনার দায়িত্বে ছিলেন। চিত্রনাট্য তৈরি করেছেন ভারতের অতুল তিওয়ারি ও শামা জাইদি। সিনেমায় একমাত্র গানটি লিখেছেন বাংলাদেশের গীতিকার জাহিদ আকবর।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ