28 C
আবহাওয়া
১২:৩৯ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » তুরস্কের ভাগ্য তুর্কিদের হাতে: এরদোগান

তুরস্কের ভাগ্য তুর্কিদের হাতে: এরদোগান


বিএনএ, বিশ্বডেস্ক :  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তুরস্কের ভাগ্য নির্ধারণ করবেন তুর্কি জনগণ, পশ্চিমারা আমাদের ভাগ্য বদলাতে পারবে না।

ইস্তানবুলে শুক্রবার এক জনসভায় এসব কথা বলেন এরদোগান।

তিনি আরও বলেন, কীভাবে পশ্চিমা তাদের পত্রিকার বা ম্যাগাজিনের কভার পেজ হেডিং করে ‘এরদোগান মাস্ট গো’? এটা তুরস্কের নাগরিকদের স্বাধীনতায় হস্তক্ষেপ। জার্মানি, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের পত্রিকাগুলো যেন আদাজল খেয়ে আমার পিছু লেগেছে।

১৪ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে তুরস্কের প্রেসিডেন্ট ও জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনের আগে পশ্চিমা গণমাধ্যম এরদোগানবিরোধী প্রচারণায় সরব হয়ে ওঠে। প্রেসিডেন্ট নির্বাচনে এরদোগানের মূল প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগ্লু। তিনি ন্যাটো সদস্যভুক্ত তুরস্ককে আরও পশ্চিমাপন্থি আর গণতান্ত্রিক অবস্থানের দিকে ফিরিয়ে আনতে চান।

কামালের অভিযোগ, এরদোগানকে নির্বাচনে জয়ী করতে কাজ করছে রাশিয়া। তুরস্কের নির্বাচনকে প্রভাবিত করছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

তুরস্ক পশ্চিমের ন্যাটো প্রতিরক্ষামূলক জোটের অংশ। তবে এরদোগান প্রেসিডেন্ট নির্বাচনের আগে চীন ও রাশিয়ার সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করতে চেয়েছেন। রুশ এস-৪০০ বিমান প্রতিরক্ষাব্যবস্থাও কিনেছেন। আর রাশিয়ার-নির্মিত একটি পারমাণবিক কেন্দ্র উদ্বোধন করেছেন।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ