31 C
আবহাওয়া
১১:২৬ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে ঈদ উদযাপন

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে ঈদ উদযাপন

ঈদ

বিএনএ ডেস্ক, ঢাকা: চাঁদ দেখা সাপেক্ষে বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে উদ্‌যাপিত হচ্ছে মুসলিমদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। এক মাস সিয়াম সাধনার পর আসে এই ঈদ উৎসব। সৌদি আরবে চাঁদ দেখার ওপর ভিত্তি করে ঈদ পালন করা হয় আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন দেশেও। পাকিস্তানেও আজ ঈদ উদযাপিত হচ্ছে।

বৃহস্পতিবার (১৩ মে) ঈদ উপলক্ষ্যে শুভেচ্ছা বার্তা দিয়েছেন মুসলিম বিশ্বের নেতারা। তবে করোনা মহামারী পরিস্থিতি এবং ফিলিস্তিনে ইসরায়েলি হত্যাযজ্ঞের কারণে ঈদ উদযাপনে সেই উচ্ছ্বাস নেই।

ফিলিস্তিনে আল-আকসা মসজিদে ইসরায়েলি হামলা এবং গাজায় দেশটির অব্যাহত হত্যাযজ্ঞের কারণে ঈদ আনন্দ অনেকটাই শোকে পরিণত হয়েছে মুসলিম বিশ্বে। ঈদের দিনও গাজায় হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

আল-জাজিরা জানিয়েছে, ঈদের দিন সকালে পশ্চিম গাজায় হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এখন পর্যন্ত গাজায় ইসরায়েলি বিমান ও ক্ষেপণাস্ত্র হামলায় ৬৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৭ শিশু ও অন্তঃসত্ত্বাসহ আট নারী রয়েছেন।

চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে শুক্রবার ঈদুল ফিতর উদযাপিত হবে। অবশ্য কয়েকটি জেলার বেশকিছু গ্রামে পীরপন্থী কিছু মুসলিম সৌদি আরবের সঙ্গে মিল রেখে বৃহস্পতিবার ঈদ উদযাপন করছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ