32 C
আবহাওয়া
৭:১২ অপরাহ্ণ - মে ১৩, ২০২৪
Bnanews24.com
Home » লকডাউনে ৮ টি বিশেষ পার্শ্বেল ট্রেন চলবে : রেলপথ মন্ত্রী

লকডাউনে ৮ টি বিশেষ পার্শ্বেল ট্রেন চলবে : রেলপথ মন্ত্রী

লকডাউনে ৮ টি বিশেষ পার্শ্বেল ট্রেন চলবে : রেলপথ মন্ত্রী

বিএনএ, ঢাকা : কাল থেকে ৮টি বিশেষ পার্শ্বেল ট্রেন চলবে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি। মঙ্গলবার ( ১৩ এপ্রিল) রেলভবনে বিভিন্ন রুটে কয়েকটি বিশেষ পার্শ্বেল ট্রেন পরিচালনার বিষয়ে ব্রিফিং করেন তিনি।

এ সময় মন্ত্রী বলেন, করোনার মধ্যে জীবন এবং জীবিকা চালু রাখতে হবে। লকডাউনে কৃষক যাতে কৃষি পণ্য সহজে পরিবহণ করতে পারে সে জন্য বাংলাদেশ রেলওয়ে বিশেষ পার্শ্বেল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। রেলওয়ে মন্ত্রী এ সময়ে বলেন রেলওয়ে অতীতে বিভিন্ন সময় ম্যাংগো স্পেশাল ট্রেন, ক্যাটল ট্রেন সহ পার্শ্বেল ট্রেন পরিচালনা করেছে। রেলওয়ে বর্তমানে তেল, সারসহ অন্যান্য মালামাল পরিবহন করছে।  কৃষিপণ্য পরিবহনের সুবিধার্থে আগামী কাল থেকেই আটটি পার্শ্বেল ট্রেন চলাচল করবে।

(ঢাকা-সিলেট)- ঢাকা থেকে ছাড়বে বিকাল ০৩:৩০ টায় এবং সিলেট পৌঁছাবে রাত ০২:৩০ টায়।  (সিলেট-ঢাকা)- সিলেট থেকে ছাড়বে সকাল ০৬:৪৫ টায় এবং ঢাকা পৌঁছাবে সন্ধ্যা ০৬:৩০ টায়। (চট্টগ্রাম-সরিষাবাড়ী)- চট্টগ্রাম থেকে ছাড়বে বিকাল ০৩:০০ টায় এবং সরিষাবাড়ী পৌঁছাবে ভোর ০৪:৩০ টায়। (সরিষাবাড়ী-চট্টগ্রাম)- সরিষাবাড়ী ছাড়বে ভোর ০৫:৩০ টায় এবং চট্টগ্রাম পৌঁছাবে সন্ধ্যা ০৬:৪০ টায়। এছাড়াও সপ্তাহে শনি, সোম, ও বুধবার (খুলনা-চিলাহাটি)- খুলনা ছাড়বে বিকাল ০৩:৩০ টায়, চিলাহাটি পৌঁছাবে ভোর ০২:৩০ টায়। সপ্তাহে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার ‌‘চিলাহাটি-খুলনা’ রুটে চিলাহাটি ছাড়বে বিকাল ০৩:৩০ টায়, খুলনা পৌছাবে ভোর ০২:৩০ টায়। সপ্তাহে শনিবার, সোমবার, বুধবার বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম- ঢাকা রুটে ০১ টি ট্রেন চলবে।  বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন ছাড়বে দুপুর ০১:০০ টায়, ঢাকা পৌঁছাবে ভোর ০৩:০০ টায়। সপ্তাহে রবিবার, মঙ্গলবার, বৃহস্পতিবার ‘ঢাকা-বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম’ রুটে ০১টি পার্শ্বেল ট্রেন চলবে। ঢাকা ছাড়বে সকাল ০৬:০০ টায়, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশনে পৌঁছাবে রাত ০৮:৩০ টায়।

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সরিষাবাড়ী ও চট্টগ্রাম-সিলেটের মধ্যে পরিবাহিত পার্শ্বেল মালামাল ভৈরববাজার ও আখাউড়া স্টেশনে ল্যাগেজ ভ্যান সংযোজন/বিয়োজনের মাধ্যমে গন্তব্যে প্রেরণ করা হবে। খুলনা-ঢাকা রুটের মালামাল পরিবাহিত লাগেজ ভ্যান ঈশ্বরদী স্টেশনে বিয়োজন করত: বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম-ঢাকা রুটে চলাচলকারী ট্রেনে সংযোজন/বিয়োজন করা হবে।

বিশেষ পার্শ্বেল ট্রেনে কৃষিজাত পণ্য যেমন, শাক-সবজী, দেশীয় ফলমূলসহ অন্যান্য কৃষি পণ্যাদি পরিবহনের ক্ষেত্রে মূল ভাড়ার উপর ২৫% রেয়তী ও অন্যান্য সকল প্রকার চার্জ রহিত থাকবে।

এ ব্রিফিংকালে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো, সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার,অতিরিক্ত মহাপরিচালক অপারেশন সরদার শাহাদত আলী উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/আমিন

Loading


শিরোনাম বিএনএ