Bnanews24.com
এক নজরে জাতীয় রাজশাহী সব খবর

প্রতিটি জেলায় রেলসংযোগ দেয়া হবে–রেলপথ মন্ত্রী

প্রতিটি জেলায় রেলসংযোগ দেয়া হবে--রেলপথ মন্ত্রী

রাজশাহী :        রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন, উন্নয়নের মূল চাবিকাঠি যোগাযোগ-ব্যবস্থার উন্নয়ন আর সমন্বিত যোগাযোগ-ব্যবস্থাছাড়া উন্নয়ন সম্ভব না। বাংলাদেশে সমন্বিত যোগাযোগ-ব্যবস্থা গড়ে তুলতে রেলকে অধিক গুরুত্ব দিয়ে কাজ করা হচ্ছে।

মন্ত্রী  শনিবার (১৩ মার্চ) রাজশাহী বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের স্টেশন এবং অপারেশন কর্মকান্ডের সাথে জড়িত বিভিন্ন-পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ‘আদর্শ রেলওয়ে স্টেশন ও যাত্রীসেবার মানোন্নয়নে পারস্পরিক শিখন ও ওয়াস’ বিষয়ক কর্মশালার উদ্বোধনীতে এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, অন্যান্য দেশের রেলওয়ে ব্যবস্থাপনার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সরকার উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে রেলব্যবস্থার সার্বিক উন্নয়নে চেষ্টা করে যাচ্ছে। অন্যদেশে রেল মানুষের জীবনযাত্রায় অনেকভাবে প্রভাব বিস্তার করছে। আমাদের দেশেও রেলকেন্দ্রিক অনেকের জীবনব্যবস্থা চালু আছে। এ বছরের মধ্যে ৫০টি স্টেশনকে সংস্কার ও আধুনিক করা হবে। প্রধানমন্ত্রী রেলকে অধিক গুরুত্ব দিয়ে আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন, প্রতিটি জেলায় রেলসংযোগ দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিভিন্ন সমুদ্রবন্দরের সাথে রেলসংযোগ প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রতিবেশি ভারতের সাথে কয়েকটি আন্তঃসংযোগ খুলে দেয়া হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বিভিন্ন প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৪০টি লোকোমোটিভ আনা হবে, দক্ষিণ কোরিয়া থেকে ইতোমধ্যে ১০টি বাংলাদেশে পৌঁছেছে। এভাবেই রেলকে ঢেলে সাজানোর জন্য বহুমুখী কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারের সভাপতিত্বে কর্মশালায় রেলপথ সচিব
মোঃ সেলিম রেজা, রেলওয়ে অতিরিক্ত মহাপরিচালক অপারেশন সরদার শাহাদত আলী, রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ এবং ওয়াটার এইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বক্তব্য রাখেন।