37 C
আবহাওয়া
৬:৫০ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’পাখা মেলবে কাল

‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’পাখা মেলবে কাল

ঢাকায় নামল ‘আকাশতরী’

বিএনএ, ঢাকা:  বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে নতুন যুক্ত হওয়া দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ উড়োজাহাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৪ মার্চ) সকাল সাড়ে ১০টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

উড়োজাহাজ দুটি বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজিভিত্তিতে কেনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উড়োজাহাজ দুটির নাম রেখেছেন ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ দুটি উড়োজাহাজ বহরে যুক্তের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটগুলোতে ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাড়ানোর পরিকল্পনা করছে সরকার।

কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজে ৭৪টি সিট আছে। ড্যাশ-৮ বিমান খুব ছোট রানওয়ে থেকে উড্ডয়ন ও স্বল্প খরচে নিরবচ্ছিন্ন এবং মসৃণ উড্ডয়নের জন্য বিখ্যাত। এছাড়া, এতে বেশি লেগস্পেস, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা আছে। পরিবেশবান্ধব এবং অধিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ এ উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংস করার মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে বিশুদ্ধ করে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ