37 C
আবহাওয়া
৬:১৬ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » নাটের গুরু তারিনের বাড়ি কুমিল্লায়!

নাটের গুরু তারিনের বাড়ি কুমিল্লায়!

নাটের গুরু তারিনের বাড়ি কুমিল্লায়!

।। শামীমা চৌধুরী শাম্মী ।।

বিএনএ, ঢাকা: পাকিস্তানের পার্লামেন্টে ২০২২ সালের ১০ এপ্রিল অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে বিদায় নেন ইমরান খান। সেই সময় জাতীয় পরিষদের ৩৪২ জন সদস্যের মধ্যে ১৭৪ জন সদস্য তার প্রতি অনাস্থা প্রকাশ করে ভোট দিয়েছিলেন। পাকিস্তানের বিশ্বকাপজয়ী এই অধিনায়ককে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত করার পেছনের ‘নাটের গুরু’ ছিলেন এক সময়ের বিশ্বস্ত সঙ্গী জাহাঙ্গীর খান তারিন। কে এই নাটের গুরু? কী তার পরিচয়?

জাহাঙ্গীর তারিন খান ১৯৫৩ সালের ৪ জুলাই বাংলাদেশের কুমিল্লা জেলা শহরে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আল্লাহ নাওয়াজ তারিন খান। তিনি কুমিল্লার একজন পুলিশ অফিসার ছিলেন এবং ডেপুটি ইন্সপেক্টর জেনারেল হিসেবে অবসর গ্রহণ করেন। তবে তার পরিবার পূর্ব পাকিস্তান থেকে পশ্চিম পাকিস্তানে ফিরে আসার পর তরুণ জাহাঙ্গীর তারিন খান দেশ-বিদেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষাজীবন অতিবাহিত করেন। পরবর্তীতে ব্যবসা শুরু করেন। জাহাঙ্গীর তারিন খানের প্রধান পরিচয় তিনি পাকিস্তানের বড় ধনীদের একজন। কয়েকশ মিলিয়ন ডলারের মালিক তিনি। ১৯৯৭ সালে প্রথম পিএমএলএন এর টিকেটে সংসদ সদস্য হন। পরে আরও তিন দফায় সংসদ সদস্য হন। ২০১১ সালে জাহাঙ্গীর তারিন খান ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এ যোগদান করেন। ২০১৩ সালে দলটির জেনারেল সেক্রেটারি হন তিনি।

তারিনকে পিটিআইয়ের দ্বিতীয় গুরুত্বপূর্ণ নেতা বলা হতো। তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ক্ষমতায় আসার পর ইমরান খান ও জাহাঙ্গীর খান তারিন, এই প্রধান দুই নেতার মধ্যে বনিবনা কমতে থাকে। ফলস্বরূপ ক্ষমতাচর্চার পরিসর থেকে ছিটকে পড়েন তারিন। তার প্রতিশোধ নিতে ইমরান খানের প্রধানমন্ত্রীর মেয়াদ ১৮ মাস বাকি থাকতেই পিটিআই ছেড়ে ইস্তেহকাম-ই-পাকিস্তান (আইপিপি) নামক দল গঠন করেন জাহাঙ্গীর খান তারিন। আস্থা ভোটে ইমরানের বিপক্ষে ভোট দেন তার অনুসারিরা। ফলে ইমরান খান ক্ষমতাচ্যুত হন।

ইমরান খানকে ক্ষমতাচ্যুত করা এই নাটের গুরু গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে গো হারা হেরেছেন। এই অবস্থায় পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে পরাজয়ের পর দেশটির রাজনীতিকে বিদায় জানিয়েছেন ৭১ বছর বয়সী জাহাঙ্গীর খান তারিন। জামায়াত-ই-ইসলামীর আমির সিরাজুল হক পদত্যাগ ঘোষণার পরই রাজনীতি থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত জানান তারিন।

মাইক্রো ব্লগিং সাইট এক্সে তারিন লিখেছেন, ‘এই নির্বাচনে যারা আমাকে সমর্থন করেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আমি আমার বিরোধীদের অভিনন্দন জানাতে চাই। পাকিস্তানের জনগণের ইচ্ছার প্রতি আমার অগাধ শ্রদ্ধা আছে।’ আইপিপি সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তারিন বলেন, তিনি ব্যক্তিগত ক্ষমতায় দেশের সেবা করবেন। নির্বাচনে জাহাঙ্গীর তারিন খান শোচনীয়ভাবে পরাজিত হন। তারই ধারাবাহিকতায় তিনি রাজনীতি থেকেও বিদায় নিলেন। এক সময়কার ইমরানের ডান হাত খ্যাত জাহাঙ্গীর খান তারিনের এমন পরিণতিকে পাকিস্তানের মানুষ প্রকৃতির প্রতিশোধ বলে মন্তব্য করেছেন।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ