18 C
আবহাওয়া
১০:২০ পূর্বাহ্ণ - মার্চ ২, ২০২৪
Bnanews24.com
Home » উৎপাদন বাড়াতে হবে, জমি যেন খালি না থাকে-প্রধানমন্ত্রী

উৎপাদন বাড়াতে হবে, জমি যেন খালি না থাকে-প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিএনএ, রিপোর্ট:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা  আবার ও কোনো জমি খালি ফেলে না রাখার নির্দেশ দিয়ে বলেছেন, উৎপাদন বাড়াতে হবে। যাতে কোনো জমি পতিত না থাকে। প্রধানমন্ত্রী বলেন, যেসব প্রকল্পের যন্ত্রপাতি দেশেই উৎপাদন করা সম্ভব সেগুলো যেন দেশেই উৎপাদন করা হয় সেজন্য ব্যবস্থা নিতে হবে।

মঙ্গলবার (১৩ ফেব্রুযারি ২০২৪) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন তিনি। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে ব্রিফ করেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সাচিব সত্যজিত কর্মকার।

প্রধানমন্ত্রীর অন্যান্য নির্দেশনাগুলো হচ্ছে- যেসব প্রকল্প শেষের দিকে সেগুলো সচিবদের সঙ্গে বসে দ্রুত শেষ করার উদ্যোগ নিতে মন্ত্রী পরিষদ সচিবকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, এসব প্রকল্পের যথাযথ অর্থছাড়ের ব্যাপারে অগ্রাধিকার দিতে হবে। সেই সঙ্গে সমাপ্ত প্রকল্পগুলোর প্রভাব মূল্যায়ন করারও নির্দেশ দিয়েছেন তিনি।

পাশাপাশি বিদেশী ঋণের যথাযথ ব্যবহার করতেও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা  । এক্ষেত্রে তিনি বলেছেন, পাইপ লাইনে যাতে বৈদেশিক ঋণের অর্থ পড়ে না থাকে সেদিকে নজর রাখতে হবে। সেইসঙ্গে জলবায়ু তহবিল থেকে এডিবিসহ যেসব সংস্থান ঋণ দিচ্ছে চাচ্ছে তাদের ঋণ নেওয়ার প্রক্রিয়া সহজ করতে হবে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ