বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা তালিকায় এগিয়ে যারা

বিএনএ, স্পোর্টসডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে থাকা ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এই তালিকায় সর্বোচ্চ ৩ জন ইংল্যান্ডের ক্রিকেটার জায়গা পেয়েছেন। এ ছাড়া ভারত ও পাকিস্তানের দুজন করে ক্রিকেটার রয়েছেন সংক্ষিপ্ত তালিকায়। শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের একজন করে ক্রিকেটারও সংক্ষিপ্ত এই তালিকায় জায়গা পেয়েছেন।

আরো পড়ুন

ব্রাজিলের কোচের দায়িত্ব ছাড়লেন তিতে

আজ বিশ্ব মানবাধিকার দিবস

রোববার (১৩ নভেম্বর) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অষ্টম টি-টোয়েন্টি শিরোপার লড়াইয়ে মাঠে নামবে পাকিস্তান ও ইংল্যান্ড। ম্যাচ শেষেই আইসিসি ঘোষণা করবে ব্যাট-বলের পারফরম্যান্সে কে হচ্ছে এবারের টুর্নামেন্ট সেরা।

ইংল্যান্ডের  তিন ক্রিকেটার হলেনঃ দুই ব্যাটার জস বাটলার ও অ্যালেক্স হেলস এবং পেস বোলিং অলরাউন্ডার স্যাম কুরান। ভারত ও পাকিস্তান থেকে আছেন দুই জন করে। তারা হলেন বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব। পাকিস্তানের দুই জনের তালিকায় আছেন পেসার শাহিন শাহ আফ্রিদি ও অলরাউন্ডার শাদাব খান। এছাড়া দুর্দান্ত পারফরম্যান্সে জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

বিরাট কোহলিঃ এবারের আসরে ৬ ম্যাচে খেলে ৯৮.৬৬ গড়ে তার ব্যাট থেকে এসেছে ২৯৬ রান। টুর্নামেন্ট জুড়ে ১৩৬.৪ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন তিনি।সর্বোচ্চ ৮২ রানের অপরাজিত ইনিংসটি এসেছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে।

সূর্যকুমার যাদবঃ কোহলির মতো সুর্যকুমারও দুর্দান্ত একটি টুর্নামেন্ট কাটিয়েছেন। তার ব্যাট থেকে ৬ ম্যাচে এসেছে ২৩৯ রান। টুর্নামেন্ট জুড়ে তিনটি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন সূর্যকুমার। যথাক্রমে নেদারল্যান্ডস, সাউথ আফ্রিকা ও জিম্বাবুয়ের বিপক্ষে তার হাফ সেঞ্চুরির ইনিংসগুলো এসেছে।

শাদাব খানঃ ৬ ম্যাচে ১০ উইকেট নেয়ার পাশাপাশি ৫ ইনিংসে ৭৮ রান করেছেন তিনি। এর মধ্যে সাউথ আফ্রিকার বিপক্ষে ২২ বলে একটি হাফ সেঞ্চুরি করেছিলেন এই অলরাউন্ডার। এমন পারফরম্যান্সের কারণে টুর্নামেন্ট সেরার দৌড়ে বেশ ভালোভাবেই টিকে আছেন শাদাব।

শাহীন শাহ আফ্রিদিঃ এই পেসার বাংলাদেশের বিপক্ষে মাত্র ২২ রানে ৪ উইকেট নিয়েছিলেন। অবশ্য টুর্নামেন্টে তার শুরুটা ভালো ছিল না। প্রথম দুই ম্যাচে ছিলেন উইকেটশূন্য। পরের চার ম্যাচে ১০ উইকেট শিকার করেছেন তিনি। তার ফর্মের সঙ্গে সঙ্গে পাকিস্তানও নিজেদের খুঁজে পেয়েছে।

স্যাম কারানঃ এই পেস বোলিং অলরাউন্ডার আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১০ রান খরচায় নিয়েছিলেন ৫ উইকেট। ৫ ম্যাচে তার ঝুলিতে রয়েছে ১০টি উইকেট।

জস বাটলারঃ দারুণ এক টুর্নামেন্ট কাটিয়েছেন এই ইংলিশ উইকেটরক্ষক ব্যাটার। ভারতের বিপক্ষে সেমিফাইনালে ৪৯ বলে ৮০ রানের অপরাজিত ইনিংসে দলকে ফাইনালে তুলেছেন। তিনি এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে ৭৩ রানের আরেকটি ইনিংস খেলেছিলেন তিনি।

অ্যালেক্স হেলসঃ তিনিও এই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন। হেলস ভারতের বিপক্ষে ৮৬ রানের ঝড়ো এক ইনিংস খেলে ১০ উইকেটের বড় জয় নিশ্চিত করেছেন। এই ইনিংস খেলে এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ রানেরও মালিক হয়ে গেছেন তিনি।

সিকান্দার রাজা ও  ওয়ানিন্দু হাসারাঙ্গাঃ ৮ ম্যাচ খেলে ২১৯ রান এসেছে রাজার ব্যাট থেকে। টুর্নামেন্ট জুড়ে বল হাতে তিনি নিয়েছেন ১০ উইকেট। অন্যদিকে হাসারাঙ্গা টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। তিনি ৮ ম্যাচে নিয়েছেন ১৫ উইকেট। ২০২১ বিশ্বকাপে ১৬ উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কার এই মিস্ট্রি স্পিনার।

বিএনএ/এমএফ