40 C
আবহাওয়া
৬:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ইউএস ওপেনের নতুন রানি রাদুকানু

ইউএস ওপেনের নতুন রানি রাদুকানু

কানু

স্পোর্টস ডেস্ক: অবশেষে এক কিশোরীর হাত দিয়ে অবসান হলো নারী এককে ব্রিটেনের ৪৪ বছরের গ্র্যান্ড স্ল্যাম জয়ের অপেক্ষা। ইউএস ওপেনের ফাইনালে লেইলাহ ফার্নান্দেজকে সরাসরি সেটে হারিয়ে প্রথম গ্র্যান্ড স্ল্যামের স্বাদ পেলেন এমা রাদুকানু।

চমক জাগিয়ে ইউএস ওপেনের ফাইনাল নিশ্চিত করেন রাদুকানু ও ফার্নান্দেজ। নিউইয়র্কে দুই কিশোরীর লড়াইয়ের আগেই রোমাঞ্চ ছড়াতে শুরু করে। তবে শেষ হাসি হেসেছেন রাদুকানু। ১৮ বছর বয়সী তারকা জিতেছেন ৬-৪ ও ৬-৩ গেমে।

রাদুকানুর আগে, শেষ ব্রিটিশ হিসেবে নারী এককে প্রধান কোনো শিরোপা জিতেছিলেন ভার্জিনিয়া ওয়েড। ১৯৭৭ সালে উইম্বলডন জিতেছিলেন সিঙ্গেলে তিনটি গ্র্যান্ড স্ল্যামের মালিক ৭৬ বছর বয়সী এই তারকা। এরপর থেকে নারী এককে কোনো ব্রিটিশ প্রধান কোনো শিরোপার স্বাদ পাননি। কানাডিয়ান কন্যা ১৯ বছর বয়সী লেইলাহকে হারিয়ে সেই অপেক্ষার ইতি টানলেন রাদুকানু। স্বদেশির জয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ভার্জিনিয়া ওয়েডও। এবারের ইউএস ওপেনে একে একে জায়ান্টদের বিদায় করে ফাইনালে জায়গা করে নেন লেইলাহ ও রাদুকানু।

আসরে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নাওমি ওসাকা ও পঞ্চম বাছাই এলিনা সিভিতোলিনাকে হারিয়ে আলোচনায় আসেন লেইলাহ। কানাডিয়ান কিশোরী সেমিতে হারান দ্বিতীয় বাছাই আরিয়ানা সাবালেঙ্কাকে। সঙ্গে প্রথমবারের মতো নিশ্চিত করেন কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল। এর আগে চারবার গ্র্যান্ড স্ল্যামে খেললেও তার সর্বোচ্চ দৌড় ছিল গত বছরের ফ্রেঞ্চ ওপেনের তৃতীয় রাউন্ড।

অন্যদিকে মাত্র দ্বিতীয় গ্র্যান্ড স্লামে এসেই ফাইনালে ওঠেন রাদুকানু। এই বছরের উইম্বলডন দিয়ে গ্র্যান্ড স্ল্যামের লড়াইয়ে অভিষেক হয় ব্রিটিশ কন্যার।

ইউএস ওপেন জেতায় ১.৮ মিলিয়ন প্রাইজ মানি পাবেন রাদুকানু। সঙ্গে ব্রিটিশ বাছাইয়ে এক নম্বর তো বটে, বিশ্ব র‌্যাঙ্কিংয়ে উঠে আসবেন ২৩তম স্থানে।

ইউএস ওপেন জিতে বেশ কয়েকটি রেকর্ডও স্মরণ করিয়ে দিলেন এই কিশোরী। নারীদের মধ্যে ভার্জিনিয়া ওয়েডের পরে প্রথম ব্রিটিশ হিসেবে ১৯৬৮ সালের পর ফ্ল্যাশিং মিডোতে শিরোপা জিতলেন রাদুকানু। এ ছাড়া প্রথম বাছাই হিসেবে মুক্ত যুগে স্ল্যাম জিতলেন তিনি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ