28 C
আবহাওয়া
৯:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » করোনা পরিস্থিতির অবনতি হলে আবারও বিধি-নিষেধ

করোনা পরিস্থিতির অবনতি হলে আবারও বিধি-নিষেধ

করোনা পরিস্থিতির অবনতি হলে আবারও বিধি-নিষেধ:জনপ্রশাসন প্রতিমন্ত্রী

বিএনএ ঢাকা: করোনা পরিস্থিতির অবনতি হলে আবারও বিধিনিষেধ আরোপ হতে পারে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। বর্তমানে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে নেই জানিয়ে তিনি বলেন, সরকারের লক্ষ্য শনাক্তের হার ৫ শতাংশের নিচে নামানো।

বৃহস্পতিবার (১২ই আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের জনপ্রশাসন প্রতিমন্ত্রী সাংবাদিকদের আরও বলেন, আগেই বলা হয়েছিলো ধাপে ধাপে সব খোলা হবে। অর্থনীতি বিবেচনা করে এবং জীবন-জীবিকার তাগিদে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। যদিও করোনা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে নেই। শনাক্তের হার ৫ শতাংশের নিচে নামাতে হবে।

সংক্রমণ পরিস্থিতির অবনতি হলে পরবর্তী পদক্ষেপ কী হবে, জানতে চাইলে ফরহাদ হোসেন বলেন,সরকার ‘দু’টি কৌশল অবলম্বন করবে। একটি হল বিধি-নিষেধ বা লকডাউন দেয়া। আরেকটি হচ্ছে ছেড়ে দেয়া।

পরিস্থিতি খারাপ হলে লকডাউন দেয়া হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ায় সেনাবাহিনী নামানো হয়েছে। আমেরিকায় কারফিউ দেয়া হয়েছে। কেন দেয়া হচ্ছে ? কারণ এর কোনো বিকল্প নেই।

তিনি বলেন, সরকার ‘স্বাস্থ্যবিধির ওপর বেশি গুরুত্ব দিচ্ছে। সবাই অবশ্যই মাস্ক পরে কাজ করবে। সংক্রামক আইন অনুযায়ী কেউ যদি স্বাস্থ্যবিধি না মানে তাহলে আইনী ব্যবস্থা নেয়া হবে। পর্যটন কেন্দ্রে, রিসোর্টে মোবাইল কোর্ট থাকবে। শর্ত মানা হচ্ছে কিনা তা দেখা হবে। আইনের প্রয়োগের পাশাপাশি জনসচেতনতা তৈরী করে মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে হবে বলে জানান প্রতিমন্ত্রী।

উল্লেখ্য, আগামি ১৯ আগস্ট থেকে রাস্তায় শতভাগ গণপরিবহন চলাচল করার অনুমতি দিয়েছে সরকার।মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

গত বছর প্রথমবারের মতো বিধিনিষেধ আরোপ করে সরকার। এরপর আরও কয়েক দফায় তা আরোপ ও শিথিল করা হয়। এরপর গত ১ জুলাই থেকে চলাচলে আবারও বিধিনিষেধ শুরু হয়। পরে তা কয়েক দফায় বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত বর্ধিত করা হয়েছিল।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ