36 C
আবহাওয়া
১০:১২ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » তিনমাসের মধ্যে কাবুলের পতন -মার্কিন গোয়েন্দা সংস্থা

তিনমাসের মধ্যে কাবুলের পতন -মার্কিন গোয়েন্দা সংস্থা


বিএনএ,বিশ্ব ডেস্ক: ফয়জাবাদ নামে আরো একটি প্রাদেশিক রাজধানী বুধবার(১১ আগস্ট) দখল করেছে জঙ্গি সংগঠন তালেবান। মাত্র কয়েকঘন্টার যুদ্ধে বাদাকশান প্রদেশের রাজধানী দখল করে নিল। এর আগের দিন মঙ্গলবার এক দিনেই দু’টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নেয় তারা। এ নিয়ে  ৭ দিনে ৯টি প্রাদেশিক রাজধানী দখল করে নিল তালেবান জঙ্গীরা।  তারা ১১টি প্রদেশ দখল করার হুমকি দিয়েছিল। সূত্র: এক্সপ্রেসট্রিবিউন

photo reuters file

গতকাল দখলকৃত বাদাকশান প্রদেশের সাথে রয়েছে তাজিকিস্তান, পাকিস্তান ও চীনের সীমান্ত।

ইতোমধ্যে তালেবানরা ১১টি প্রদেশ পুরোপুরি বা আংশিক নিয়ন্ত্রণে নিয়ে দেশটির ৬৫ভাগ এলাকা দখলে নিয়েছে। এসব এলাকায় অবিবাহিত ও তরুনীদের জোর করে তালেবান যোদ্ধাদের সাথে বিয়ে দেয়া হচ্ছে। দখলকৃত প্রদেশগুলো হতে নারীরা রাজধানী কাবুলের দিকে পালিয়ে যাচ্ছেন।

তালেবানদের ভয়ে আফগাস্তিানের অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে গেছেন। অবশ্যই তার মন্ত্রাণালয় এর একজন মুখপাত্র দাবি করেছেন, মন্ত্রী স্ত্রীর অসুস্থতাজনিত কারণে পদত্যাগ করে বিদেশ গেছেন চিকিৎসার জন্য।

আফগানিস্তানের বিভিন্ন স্থানে আফগান সেনা ও পুলিশের সাথে তালেবানদের সম্মুখযুদ্ধ চলছে। দখলকৃত প্রদেশগুলোতে পথে পথে লাশ পড়ে থাকতে দেখেছেন পালিয়ে যাওয়া লোকজন। আফগান নিরাপত্তা বাহিনীতে সেনাবাহিনী এবং পুলিশসহ  তিন লাখের বেশি সদস্য রয়েছে।তাছাড়া দেশটির একটি বিমান বাহিনীও রয়েছে।

তালেবান এখন আফগানিস্তানের কমপক্ষে চারটি প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে

অন্যদিকে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা জানিয়েছে, তালেবানরা আগামী ৯০দিনের মধ্যে কাবুল দখল এবং  ৩০দিনের মধ্যে কাবুল আক্রমন করতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগান নেতাদের মাতৃভূমি রক্ষায় যুদ্ধ করার আহবান জানিয়েছেন। তিনি বলেন, মার্কিন সৈন্য প্রত্যাহারকে অসম্মান করবেন না। যুক্তরাষ্ট্র গত ২০বছরে আফগান্তিানে একট্রিলিয়ন ডলার ব্যয় করেছে এবং সহস্রাধিক সৈন্যকে হারিয়েছে। সূত্র: https://www.thenews.com.pk/

বিএনএ বাংলানিউজ,জিএন

Loading


শিরোনাম বিএনএ