29 C
আবহাওয়া
৬:১২ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » পাচারের সব টাকা আবার ফেরত আসবে: অর্থমন্ত্রী

পাচারের সব টাকা আবার ফেরত আসবে: অর্থমন্ত্রী

পাচারের সব টাকা আবার ফেরত আসবে: অর্থমন্ত্রী

বিএনএ ডেস্ক, ঢাকা: বিদেশের ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে টাকা রাখলে সেখানে কোন মুনাফা দেয় না। উল্টো ২ শতাংশ হারে টাকা কেটে নেয়। বাংলাদেশে এমন সুবিধা দেয়া হবে যেখানে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে টাকা রাখলে বেশি মুনাফা পাওয়া যাবে। ফলে বিদেশে পাচারের সব টাকা আবার দেশে ফেরত আসবে। এমন আশার কথা বলেছেন অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১২ মে) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে সপ্তমবারের মতো আয়োজিত রেমিট্যান্স অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বৈধপথে প্রবাসী আয় (রেমিট্যান্স) পাঠানোয় ২০১৯-২০২০ সম‌য়ের জন্য পাঁচ ক্যাটাগরিতে ৬৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে রয়েছে সাধারণ পেশাজীবী, বিশেষজ্ঞ পেশাজীবী, ব্যবসায়ী, রেমিট্যান্স আহরণকারী ব্যাংক ও রেমিট্যান্স প্রেরণকারী প্রবাসীদের মালিকানাধীন এক্সচেঞ্জ হাউস।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুহু সালেহীন ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মাে. নাছের।

অনুষ্ঠানে জ‌ানানো হয়, করােনা সংক্রমণের কারণে ২০১৯ ও ২০২০ সালে রেমিট্যান্স অ্যাওয়ার্ড অনুষ্ঠান আয়ােজন করা সম্ভব হয়নি। এ বছর ২০১৯ ও ২০২০ সালের জন্য ব্যক্তি পর্যায়ে সাধারণ পেশাজীবী, বিশেষজ্ঞ পেশাজীবী ও ব্যবসায়ী ক্যাটাগরিতে ৫৩টি এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে সর্বোচ্চ রেমিট্যান্স আহরণকারী এক্স‌চেঞ্জ হাউস ও ব্যাংক ক্যাটাগরিতে ১৪টি, অর্থাৎ মােট ৬৭টি সম্মাননা পুরস্কারের মাধ্যমে তাদের অবদানের স্বীকৃতি দেয়া হয়।

বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করতে ২০১৪ সাল থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো ব্যক্তি ও সর্বোচ্চ রেমিট্যান্স আহরণকারী প্রতিষ্ঠানসমূহকে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড’ দেয়া হচ্ছে। ২০১৮ সাল পর্যন্ত ব্যাংকিং চ্যানেলে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী হিসেবে মােট ১৯৯ জনকে আনুষ্ঠানিকভাবে অ্যাওয়ার্ড দেয়া হয়।

বিএনএ/এআর

Loading


শিরোনাম বিএনএ