30 C
আবহাওয়া
১০:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে দাঁপিয়ে বেড়াচ্ছে অবৈধ যানবাহন

চট্টগ্রামে দাঁপিয়ে বেড়াচ্ছে অবৈধ যানবাহন

চট্টগ্রামে দাঁপিয়ে বেড়াচ্ছে অবৈধ যানবাহন

জুয়েল বড়ুয়া : চট্টগ্রাম মহানগরী এবং জেলার সড়ক-মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ যানবাহন। পণ্য আনা-নেওয়ার ক্ষেত্রে নছিমন, করিমন, ভটভটি ও ট্রলির ব্যবহার এখন হারহামেশায় দেখা যাচ্ছে। এ সব যানবাহনের কারণে প্রায়শই দুর্ঘটনা ঘটছে।

অনুসন্ধানে জানা গেছে, সড়ক-মহাসড়কে এ সব যানবাহন চলাচল নিষিদ্ধ হলেও স্থানীয় রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় ও পুলিশকে ম্যানেজ করে তা চলছে।জেলা ট্রাফিক পুলিশ ও স্থানীয় থানা পুলিশের সঙ্গে সখ্যতা তৈরি করলে অনুমতি মিলছে। এর ফলে এগুলোর চলাচল দিন দিন বাড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ট্রলি ও ভটভটি চালক বলেন, এই যানবাহনই তাদের উপার্জনের একমাত্র উপায়। এই যানবাহন মহাসড়কে ও মহানগরীতে চলাচলের অনুমতি না থাকায় তাদের উভয় সঙ্কটের মধ্যে চলতে হচ্ছে।

তারা আরও জানান, পুলিশকে টাকা দিয়ে তারা সড়কে গাড়ি চালানোর অনুমতি নিয়েছেন। মাসিক চুক্তিতে নির্দিষ্ট পরিমাণ টাকার বিনিময়ে মালিক সমিতির মাধ্যমে তাদের ম্যানেজ করা হয়। এ কারণে অভিযান চললেও পরিচয় দিলে তারা ছাড় পান। তবে মাঝে মাঝে পুলিশের ওপরের চাপ থাকলে তারা মামলা দিয়ে দেন।

এ সব অবৈধ যানবাহনের কারণে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয় অন্যান্য যানবাহনগুলোকে। অবৈধ এই যানবাহনের চালকরা প্রশিক্ষিত না হওয়ায় ছোট-বড় দুর্ঘটনায় প্রাণহানি ঘটছে।

চট্টগ্রামের কাপ্তাই, চট্টগ্রাম কক্সবাজার, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এসব যানবাহন প্রতিদিন কোন না কোন দুর্ঘটনা ঘটাচ্ছে। এতে করে ঝুঁকি নিয়ে চলাচল করছে যাত্রী ও সাধারণ মানুষ।

কালুরঘাট থেকে কাপ্তাই মহাসড়কে ট্রাক চালাই মোহাম্মদ হোসেন নামে এক ড্রাইভার। তিনি দীর্ঘদিন থেকে এই রুটে গাড়ি চালান। কাপ্তাইয়ের মহাসড়কে চলাচলকারী এসব অবৈধ ছোট বাহনগুলো ঝুঁকিপূর্ণ। এর শব্দ তীব্র হয়। কোনো লুকিং গ্লাসও থাকে না। এতে পেছন থেকে হর্ন দেওয়া হলেও তারা বুঝতে পারে না। আবার সড়কের যেখানে সেখানে দাঁড়িয়ে যায়। হঠাৎ করে ইউটার্ন নিয়ে বসে। এ সব কারণে দুর্ঘটনা বেশি হয়।

অবৈধ যে গাড়ির রেজিস্ট্রেশন ও ফিটনেস নেই এসব গাড়ির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয় বলে সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চট্টগ্রামের কর্মকর্তারা জানিয়েছেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন ট্রাফিক বিভাগের উত্তর জোনের পরিদর্শক (টিআই প্রশাসন) মশিউর রহমান বিএনএ নিউজকে জানান, তারা প্রতিনিয়তই অবৈধ যানবাহনের বিরুদ্ধে মামলা দিচ্ছেন। সাধারণত এসব গাড়ির শহরে প্রবেশ করে না। প্রবেশ করলেই মামলা দেওয়া হয়। মহাসড়কে অবৈধ যানবাহন চলাচল নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সর্বদা কাজ করছেন। তারপরও পুলিশের চোখ এড়িয়ে কিছু যানবাহন চলছে। এগুলো বাদে অবৈধ সব গাড়ির বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নিয়ে থাকে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ