36 C
আবহাওয়া
৮:৩৮ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » সবাইকে ট্রাফিক আইন মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

সবাইকে ট্রাফিক আইন মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

সকলের জন্য ন্যায় বিচার নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

বিএনএ, ঢাকা: সড়কে দুর্ঘটনা রোধে এবং নিরাপদ সড়ক নিশ্চিতে সবাইকে ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১২ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি ঢাকার এয়ারপোর্ট মহাসড়কে শহিদ রমিজ উদ্দীন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন পথচারী আন্ডারপাস, সিলেট শহর বাইপাস-গ্যারিসন লিংক ৪ মহাসড়ক, বালুখালী (কক্সবাজার)-ঘুমধুম (বান্দরবান) সীমান্ত সংযোগসড়ক, রাঙ্গামাটি জেলার নানিয়ারচরে চেংগী নদীর ওপর ৫০০ মিটার দীর্ঘ সেতুর উদ্বোধন করার সময় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনারোধে সারাদেশের জাতীয় মহাসড়কে ২০১০ থেকে ২০১২ সালে ২০৯টি ব্ল্যাকস্পট (দুর্ঘটনাপ্রবণ স্থান) চিহ্নিত করা হয়েছে। তাতে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরবর্তীতে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে আরও ২৫২টি দুর্ঘটনাপ্রবণ স্থান চিহ্নিত করা হয়। এরমধ্যে ১৭২টির প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। অবশিষ্ট ৮০টি ব্ল্যাকস্পটেও প্রতিকারমূলক ব্যবস্থা নেয়া হবে। এর ফলে সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা উল্লেখযোগ্য হারে হ্রাস পাবে।

এসময় পথচারীদের উদ্দেশ্যে তিনি বলেন, মোবাইল ফোন কানে নিয়ে রাস্তা-রেল লাইন পার হবেন না। ফোন কানে নিয়ে যেখানে-সেখান দিয়ে  দৌঁড়ে রাস্তা পার হবেন না। প্রায়ই দেখা যায় ছাত্ররা মোবাইল ফোন কানে দিয়ে রাস্তার মধ্যে এসে পড়ে। ফলে দ্রুত বেগে চলতে থাকা গাড়ি অনেক সময় ব্রেক করে নিয়ন্ত্রণে আনা যায় না। চালকদেরও আমি বলব, গাড়ি চালাতে চালাতে ক্লান্ত হয়ে পড়লে বলতে হবে। বিরতি দিয়ে বিশ্রাম নিতে পারেন। তা না করে হেলপার দিয়ে গাড়ি চালাবেন না। তার তো কোনো অভিজ্ঞতা নেই। আমরা হাইওয়েতে চালকদের বিশ্রামের ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছি। প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, লাইসেন্স যাতে যথাযথভাবে পায় সে ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, একটা প্রবণতা দেখা যায় কোনো একটা দুর্ঘটনা ঘটলে চালককে ধরে পেটানো হয়৷ অনেক সময় গণপিটুনি দিয়ে মেরে ফেলা হয়। দুর্ঘটনাটা কেন ঘটলো, কার জন্য ঘটলো- বিবেচনা করতে হবে৷ গণপিটুনি, গাড়ি ভাঙচুর করবেন না৷ সবাইকে ট্রাফিক আইন মেনে চলতে হবে।

করোনা সংক্রমণ প্রসঙ্গে তিনি বলেন, করোনা নতুনভাবে হানা দিয়েছে। সবাই নিয়ম মেনে চলবেন। মাস্ক পরবেন। সবকিছু স্বাভাবিক চলুক আমরা চাই। উন্নয়নের বিভিন্ন কাজ করছি। ফলে আমরা দ্রুত এগিয়ে যাব। ২২ সালে কিছু গুরুত্বপূর্ণ প্রকল্প আছে আমরা সেগুলো উদ্বোধন করব। দেশের মানুষের জন্য গত ১৩ বছরে আমরা অবকাঠামোগত বিভিন্ন উন্নয়ন করেছি। এটি আমাদের প্রতিশ্রুতির প্রতিফলন।

প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ, সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং চিফ মেজর জেনারেল ইবনে ফজল শায়েকুজ্জামান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। প্রকল্পের স্পট থেকে সরকারি কর্মকর্তা ও অনেকে অনলাইনে যুক্ত ছিলেন।

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ