33 C
আবহাওয়া
১০:০৬ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ধামরাইয়ে কৃষকদের দাবি পূরণ করলেন ইউএনও

ধামরাইয়ে কৃষকদের দাবি পূরণ করলেন ইউএনও

ধামরাইয়ে কৃষকদের দাবি পূরণ করলেন ইউএনও

বিএনএ, সাভার: ধামরাই উপজেলার বড় কুশিয়ারা এবং মাখুলিয়া এলাকায় কৃষকদের ৫’শ বিঘা কৃষি জমি জোরপূর্বক দখল করে বালু ভরাট করে আকশির নগর নামে এক আবাসন প্রকল্প গড়ে তোলেন। সেই জমি ফিরে পেতে দীর্ঘদিন ধরে মানববন্ধন করে আসছেন ভুক্তভোগী কৃষকরা। একপর্যায়ে ইউএনও অফিস ঘেরাও করে মানববন্ধন করে জমি চাইলে উপজেলা নির্বাহী অফিসার হুসাইন মোহাম্মদ হাই জকি কৃষকদের দাবি পূরণ করেন।

মঙ্গলবার (১১ অক্টোবর) সকাল দশটার দিকে ইউএনওর নির্দেশে কৃষকদের ২০৬ শতাংশ জমি বুঝিয়ে দেন ধামরাই উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার।

এরআগে, সোমবার ১০ অক্টোবর বেলা ১২ টার দিকে উপজেলা পরিষদ ঘেরাও করে মানববন্ধন করলে তখন ইউএনও কৃষকদের কিছু জমি ফিরিয়ে দেয়ার আশ্বাস দেন।

ভুক্তভোগী কৃষক সুশীল বারইয়ের ৩০ শতাংশ, মরণ রায়ের ১০ শতাংশ, মইনা রায়ের ১৮ শতাংশ, ভজন রায়ের ৩০ শতাংশ, নরেশ রায়ের ৯৪ শতাংশ, মনির হোসেনের ৬ শতাংশ এবং হোসেন আলীর ১৮ শতাংশ জমি ফিরিয়ে দেন।

ভুক্তভোগী কৃষক নরেশ রায় বলেন- তৌহিদ নামে এক ভূমি দালাল আমাদের জমি না কিনেই অবৈধভাবে বালু ভরাট করে দখল করে রেখেছিল। আমি সহ আমাদের কুল্লা ইউনিয়নের ৭টি গ্রামের প্রায় ১০০ জন কৃষকের ৫’শ বিঘা কৃষি জমি জোরপূর্বক দখল করে। আমরা কৃষি জমি উদ্ধারে দীর্ঘদিন ধরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে আসছি। গত পরশু ও গতকাল আমরা আমাদের কৃষি জমি ফিরে পেতে উপজেলা পরিষদ ঘেরাও করে মানববন্ধন করি। তখন গতকাল আমাদের কিছু জমি বুঝিয়ে দেয়ার আশ্বাস দেন ইউএনও। আজ সকালে এসিল্যান্ড এসে আমাদের ৭জন কৃষকের ২০৬ শতাংশ জমি বুঝিয়ে দেন। আজ আমি আমার জমি ফিরে পেয়ে খুবই আনন্দিত।ধামরাইয়ে কৃষকদের দাবি পূরণ করলেন কিন্তু আমাদের আরও ৯০-৯৫টি অসহায় পরিবারের জমি দখল করে রেখেছে। সেই জমি গুলোও ফেরত চাই। নয়তোবা আমাদের মানববন্ধন চলতেই থাকবে।

সুশীল বারই বলেন- আমার ভিটেবাড়ী ছাড়া ৩০ ডিসিমল (শতাংশ) জায়গা রয়েছে। এই জমিতে চাষাবাদ কইরা সংসার চালাই। সেই জায়গাটাও তৌহিদ নামে এক ভূমিদস্যু বালু ভরাট করে দখল করে নেয়। আজ আমার জায়গা আমারে ফিরিয়ে দিছে। আমার খুবই ভালো লাগতেছে। আমার মতো আরও অনেক অসহায় কৃষকদের জমি দখল করে রেখেছে। আমি চাই সেই জমিও যেন ইউএনও ফিরিয়ে দেয়।

জমিতে ফিরিয়ে দেয়া বিষয়ে জানতে ধামরাই উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তারকে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, এখানে ফিরিয়ে দেয়ার কি আছে? যারা প্রকৃত মালিক তাদেরই আছে। এবং তিনি মিটিংয়ে আছেন বলে ব্যাস্ততা দেখিয়ে ফোন কেটে দেন।
বিএনএ/ ইমরান খান, ওজি

Loading


শিরোনাম বিএনএ