27 C
আবহাওয়া
৭:৫৬ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » খেলাপি ঋণের রেকর্ড; জুনে ১২৫২৫৭ কোটি টাকা

খেলাপি ঋণের রেকর্ড; জুনে ১২৫২৫৭ কোটি টাকা

খেলাপি ঋণের রেকর্ড; জুনে সর্বোচ্চ ১২৫২৫৭ কোটি টাকা

বিএনএ ডেস্ক: চলতি বছরের জুন শেষে দেশে খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ২৫ হাজার ২৫৭ কোটি টাকা, যা এ যাবৎকালের সর্বোচ্চ।

বৃহস্পতিবার (১১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের খেলাপি ঋণ সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, ২০২২ সালের জুন মাস শেষে মোট বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ লাখ ৯৮ হাজার ৫৯২ কোটি টাকা। এর মধ্যে খেলাপিতে পরিণত হয়েছে ১ লাখ ২৫ হাজার ২৫৮ কোটি টাকা, যা মোট বিতরণ করা ঋণের ৮ দশমিক ৯৬ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এ বছরের জুনে খেলাপি ঋণের পরিমাণ গত বছরের জুনের তুলনায় ২৬ দশমিক ৩ শতাংশ বেড়েছে। ২০২১ সালের জুনে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৯ হাজার ২০৫ কোটি টাকা।

তিন মাস আগেও অর্থ্যাৎ মার্চে খেলাপি ঋণ ছিল ১ লাখ ১৩ হাজার ৪৪০ কোটি টাকা। সেই হিসেবে বছরের দ্বিতীয় প্রান্তিকে খেলাপি ঋণ বেড়েছে ১১ হাজার ৮১৮ কোটি টাকা। প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চে) বেড়েছিল ১০ হাজার ১৬৭ কোটি টাকা।

এছাড়া গত বছরের জুনের তুলনায় খেলাপি ঋণ বেড়েছে ২৬ হাজার ৬৩ কোটি টাকা। ২০২১ সালের জুনে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৯ হাজার ২০৫ কোটি টাকা।

২০২০ সাল থেকে ঋণ পরিশোধে শিথিলতা আনে সরকার। বিষয়টি ব্যাংকিং খাতে নেতিবাচক প্রভাব ফেলেছে বলে মনে করছেন কর্মকর্তারা। তাদের মতে, ঋণগ্রহীতারা এখন আগের ও চলমান কিস্তি একত্রে পরিশোধের জন্য অতিরিক্ত চাপের মুখে পড়ছেন, যার ফলে অনেকেই খেলাপি হয়ে পড়েছেন। এছাড়া অনেকে ইচ্ছাকৃতভাবেও ঋণ পরিশোধ করছেন না।

অর্থনীতি বিশ্লেষক বলছেন, ছাড় পেতে পেতে এমন অবস্থা হয়েছে যে, খেলাপিরা এখন মনে করছে আমি ঋণ পরিশোধ না করলে আগামীতে আরো ছাড় পাব। এ কারণে যতদিন ছাড় থাকবে ততদিন খেলাপি বাড়তেই থাকবে। খেলাপিদের বিশেষ ছাড় বন্ধ না হলে খেলাপি ঋণ কমবে না।

বিশ্লেষকরা বলছেন, এখন খেলাপি ঋণ কমাতে হলে একটাই পথ, সুবিধা বন্ধ করে দিয়ে আইনি ব্যবস্থা নেয়া। কারণ এটি ১ লাখ ২৫ হাজার বলা হলেও বাস্তবে অনেক বেশি। কারণ রিশিডিউল লোন কোর্টে রিট করা ঋণসহ বেশ কিছু তথ্য যোগ হয়নি। এটি যুক্ত হলে খেলাপি দ্বিগুণ হয়ে যাবে। এগুলো কমাতে হলে কঠিনভাবে আইন করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এর কোনো বিকল্প নেই।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ