38 C
আবহাওয়া
৪:০০ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ইবিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উদযাপন

ইবিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উদযাপন

ইবিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উদযাপন

বিএনএ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ আয়োজিত আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০২২ ও দিবসটির ঘোষণার প্লাটিনাম জুবলী উপলক্ষে র‌্যালি ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ ডিসেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন ভবন থেকে র‌্যালি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে এসে শেষ হয়। পরে সেখানে মুক্তির প্রতীক পায়রা উড়ানো ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতার আশা’র সভাপতিত্বে র‌্যালিতে অংশগ্রহণ করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. মোহা. জাহাঙ্গীর হোসেন, ইন্টারন্যাশনাল, অ্যাফেয়ার্সে পরিচালক অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ’সহ বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা।

এসময় সংক্ষিপ্ত আলোচনা সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান বলেন, ‘আমার মনে হয় বাঙ্গালী হিসেবে বাংলাদেশে গত ১৪-১৫ বছর ধরে মানবাধিকার চর্চা হয়েছে এবং তার বিকাশ যথেষ্টভাবে রক্ষার ধারা অব্যাহত রয়েছে। বাঙালিরা মননে পরিবর্তন করেছে, সহনশীল হয়েছে এবং যথেষ্ট ভাবমূর্তি তৈরি করেছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে আমরা মানুষ হতে এসেছি। আমাদের আচার-আচরণ, বাচনভঙ্গি, দৃষ্টিভঙ্গি ও চলা-ফেরার মাধ্যমে সঠিক মানুষ হতে হবে।’

উল্লেখ্য, ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। এ বছর বিশ্বব্যাপি মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের ৭৫ বছর পূর্তি তথা প্লাটিনাম জুবলি পালিত হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। মানবাধিকার দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ‘ডিগনিটি, ফ্রিডম অ্যান্ড জাস্টিস ফর অল’ অর্থাৎ ‘মানব-মর্যাদা, স্বাধীনতা আর ন্যায়পরায়ণতা, দাঁড়াব সকলেই অধিকারের সুরক্ষায়।

বিএনএ/ তারিক, ওজি

Loading


শিরোনাম বিএনএ