31 C
আবহাওয়া
১২:৪১ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » আগের সরকারের দুর্নীতির কারণেই তালেবানের পুনরুত্থান

আগের সরকারের দুর্নীতির কারণেই তালেবানের পুনরুত্থান

রোয়া

বিএনএ বিশ্ব ডেস্ক: আশরাফ গানিসহ আফগানিস্তানের আগের সরকারগুলোর সীমাহীন দুর্নীতিই দেশটিতে তালেবানের পুনরুত্থানের পথ প্রশস্ত করেছে। বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এমন অভিযোগ করেছেন সাবেক আফগান কূটনীতিক রোয়া রহমানি।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত প্রথম নারী আফগান রাষ্ট্রদূত রহমানি বলেন, ‘আমেরিকার সমর্থনে গঠিত আফগান সরকার দেশকে নেতৃত্ব দিতে পুরোপুরি ব্যর্থ হয়েছিল। তাই তালেবানের পক্ষে এত সহজে কাবুল দখল করা সম্ভব হয়েছে।’

সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের ঘোষণার পর জুলাইয়ের শেষ দিকে আফগানিস্তানে একের পর এক প্রদেশ দখল করতে শুরু করে তালেবান। তখন যুক্তরাষ্ট্রে আফগান রাষ্ট্রদূতের পদ থেকে ইস্তফা দেন রহমানি।

তিনি বলেন, ‘সে সময় অনেকেই হতবাক হয়ে গিয়েছিলেন। কিন্তু আফগান নাগরিক হিসেবে আমি অবাক হইনি। কারণ, সরকারের অন্দরে নেতৃত্বের অভাব এবং দুর্নীতি সম্পর্কে অবহিত ছিলাম।’

রহমানির মতে, আমেরিকার সহায়তায় যে আফগান সেনাবাহিনী গঠিত হয়েছিল, তারাও দেশের নাগরিকদের নিরাপত্তার জন্য তালিবানের বিরুদ্ধে অস্ত্র ধরতে আদৌ ইচ্ছুক ছিল না। কারণ, পুরো ব্যবস্থাটাই ছিল দুর্নীতিতে ঘেরা।

১৫ আগস্ট তালেবানের কাবুল দখলের পর প্রেসিডেন্ট গানির বিদেশে পালানোকেও ‘হতাশাজনক’ বলে মন্তব্য করেছে সাবেক এই আফগান কূটনীতিক।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ