23 C
আবহাওয়া
৯:০৩ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » ভূমিকম্পে নিহত ২১ হাজার ছাড়িয়েছে

ভূমিকম্পে নিহত ২১ হাজার ছাড়িয়েছে

তুরস্ক

বিএনএ বিশ্ব ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় মৃত্যুমিছিল থামছে না। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে হুহু করে মৃতের সংখ্যা বাড়ছে। ধ্বংসস্তূপের আশেপাশে পড়ে যাচ্ছে উদ্ধার করা লাশের সারি। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশদুটিতে মৃতের সংখ্যা বেড়ে ২১ হাজার ছাড়িয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, দেশটিতে ১৭ হাজর ৬৭৪ মরদেহ উদ্ধার করা হয়েছে। অপরদিকে সিরিয়ায় উদ্ধার হয়েছে ৩ হাজার ৩৭৭টি মরদেহ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ধ্বংসস্তূপের নিচ থেকে আটকে পড়াদের উদ্ধারের আকুতি ধীরে ধীরে থেমে যাচ্ছে।

তুরস্কের স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে ভূমিকম্প আঘাত হানে। তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তরাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে।

চারদিকে ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ধ্বংসাবশেষ। ধ্বংসস্তূপে এখনো প্রাণের সন্ধানে জোরদার অভিযান চলছে। সময়ের সঙ্গে লড়াই করছেন উদ্ধারকর্মীরা।

কারণ, সময় যত পার হচ্ছে, জীবিত মানুষ উদ্ধারের আশা ততই ফিকে হয়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত দুই দেশকে বিশ্বের অন্তত ৬০টি দেশের পক্ষ থেকে সহায়তা দেওয়া হচ্ছে।

ভূমিকম্পের পর তুরস্ক-সিরিয়ার ক্ষতিগ্রস্ত অঞ্চলে উদ্ধারকারী দলসহ মানবিক সহায়তা পাঠানোর উদ্যোগ অব্যাহত রয়েছে। জাতিসংঘ, ইইউ, ন্যাটো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ভারত, জাপান, ইরাক, ইরান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, গ্রিস, পাকিস্তানসহ বিভিন্ন দেশ ও সংস্থা সাহায্য পাঠিয়েছে।

ভূমিকম্প থেকে প্রাণে বেঁচে যাওয়া লোকজন দুর্বিষহ অবস্থায় দিন কাটাচ্ছে। খাদ্য ও আশ্রয়ের জন্য তারা নানা জায়গায় ছুটছেন। যাদের স্বজন এখনো ধ্বংসস্ত‚পের নিচে আটকা, তাদের অসহায়ত্ব সবচেয়ে বেশি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, ভয়াবহ এই দুর্যোগে তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত গৃহহীন হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ। খোলা আকাশের নিচে তীব্র ঠান্ডায় অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন তারা। অনেকেই ধ্বংসাবশেষ থেকে আবর্জনা ও কাপড় পুড়িয়ে শরীর গরম রাখার চেষ্টা করছেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

 

 

Loading


শিরোনাম বিএনএ