31 C
আবহাওয়া
১২:২৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » গ্রিনফিল্ড প্রকল্পকে উৎসাহ দিতে হবে- ভূমিমন্ত্রী

গ্রিনফিল্ড প্রকল্পকে উৎসাহ দিতে হবে- ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী

ঢাকা : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, পুঁজিবাজারে গতিশীলতা আনতে প্রকৃত উদ্যোক্তাদের ‘গ্রিনফিল্ড প্রকল্প’ (সম্পূর্ণ নতুন অবকাঠামো নির্মাণ করে স্থাপিত শিল্প বা প্রকল্প) গ্রহণে উৎসাহ দিয়ে পুঁজিবাজারে আসার আহ্বান জানাতে হবে। এতে পুঁজিবাজারের ওপর বিনিয়োগকারীগণের আস্থা বৃদ্ধি পাবে ও সার্বিকভাবে ‘উইন-উইন সিচুয়েশন’ তৈরি হবে।

৯ ফেব্রুয়ারি বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়নে প্রবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ সম্ভাবনা উপস্থাপনার লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আয়োজনে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এক হোটেলে ‘দ্য রাইজ অভ্ বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অভ্ বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক চারদিনব্যাপী এক রোডশো-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এ কথা বলেন।

এসময় দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মো. ইকবাল হোসেন খান উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী প্রথমদিনের সম্মেলনে আরও বলেন, যথাযথ গবেষণা ও শৃঙ্খলাবদ্ধ বিনিয়োগ পুঁজিবাজারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিষয়ে কনসালটেন্সি সার্ভিস প্রদান প্রবাসীদের জন্য বিনিয়োগের পরিবেশ সৃষ্টি করবে বলে তিনি মত প্রকাশ করেন। এসময় সাইফুজ্জামান চৌধুরী পুঁজিবাজারের ঝুঁকিপূর্ণ প্রকৃতির বিষয়ে তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতাও তুলে ধরেন। তিনি বিএসইসি-এর বর্তমান নেতৃত্বের প্রশংসা করেন এবং বর্তমান কমিশনকে তাঁদের বিভিন্ন উদ্যোগের জন্য ধন্যবাদ জানান।

করোনা মহামারিকালীন সময়ে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠানোর জন্য উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ জানান বিশেষ অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল ।

মঙ্গলবার রোডশো-এর প্রথমদিন প্রবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারীদের কাছে আবেদন সৃষ্টির লক্ষ্যে পৃথক দুটি পর্বে ‘বাংলাদেশের পুঁজিবাজার’ শীর্ষক বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত হয়। আজ রোডশো-এর দ্বিতীয় ও কাল তৃতীয়দিন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য যথাক্রমে ‘সুকুক (ইসলামি বন্ড): বাংলাদেশে নতুন বিনিয়োগের সুযোগ’ ও ‘বাংলাদেশে বেসরকারি ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি খাতে বিনিয়োগের সুযোগ’ শীর্ষক বিনিয়োগ সম্মেলন হবে।

রোডশো-এর প্রথমদিনের সম্মেলনে অনলাইন বিও (বেনিফিশিয়ারি ওনার্স) অ্যাকাউন্ট খোলার পোর্টাল উদ্বোধন করা হয়। এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশি নাগরিকগণ অনলাইনে তাদের অ্যাকাউন্ট খুলতে সক্ষম হবেন। এই রোডশো প্রবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত করবে বলে আশা করা হচ্ছে।

বিএনএ/এসজিএন

Loading


শিরোনাম বিএনএ