36 C
আবহাওয়া
১১:৪৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ধামরাইয়ে বিলুপ্ত ঐতিহ্যবাহী প্যাডেল রিকশা

ধামরাইয়ে বিলুপ্ত ঐতিহ্যবাহী প্যাডেল রিকশা

ধামরাইয়ে বিলুপ্ত ঐতিহ্যবাহী প্যাডেল রিকশা

বিএনএ, সাভার :  ২০১১ সালে যন্ত্রচালিত রিকশা বাজারে আসার পর ধামরাইয়ে বিলুপ্ত হয়ে গেছে ঐতিহ্যবাহী প্যাডেল রিকশা। এখন ধামরাইয়ের কোথাও পায়ে চালিত রিকশার দেখা মিলে না।

ব্যাটারিচালিত অটোরিকশা আসার পর থেকে প্যাডেল রিকশার জায়গা পুরোটাই দখল করে নিয়েছে। ৫বছর আগেও ধামরাইয়ের মধ্যে বেশ জনপ্রিয় ছিল প্যাডেল রিকশা। ধামরাই বাজারের আনাচে-কানাচে দেখা যেত পায়ে চালিত রিকশা। রিকশার প্যাডেল ঘুড়িয়ে সংসার চালাত শতশত মানুষ। কিন্তু বর্তমান সময়ে পায়ে চালিত রিকশা একটি দেখা যায় না। এক সময় পায়ে চালিত রিকশা খুব জনপ্রিয় ছিল। দেশের উন্নয়নের সাথে সাথে এখন সেগুলো বন্ধ হয়ে গেছে ধামরাই উপজেলায়। আধুনিকতার ছোয়ায় আবিস্কার হয়েছে ইলেকট্রনিক্স ও সহজলভ্য যানবাহন।

গত কয়েক বছর আগেও ধামরাই বাজার, ইসলামপুর বাজার, জয়পুরা বাজার ও কালামপুর বাজারের মধ্যে বেশ জনপ্রিয় ছিল প্যাডেল রিকশা। বর্তমানে বাজারের চৌরাস্তা, লোকাল বাসস্ট্যান্ড, জয়পুরা বাজার, কালামপুর বাজার, কাওয়ালিপাড়া বাজার এবং বালিয়া বাস স্ট্যান্ডে দু’ই একটা রিকশা দেখা যেত পায়ে চালিত রিকশা।

রিকশা চালক তমেজ উদ্দিন বলেন, প্রায় বুড়া হয়ে গিয়েছি। এখন আর পায়ে রিকশা চালানোর শক্তি বা বয়স কোনটাই নেই। তাই বাধ্য হয়ে ব্যাটারি চালিত রিকশা চালিয়ে গড়ে দৈনিক আয় হয় চারশত পাঁচশত টাকা। এ দিয়েই ভালোভাবেই সংসার চালাই।

অপর রিকশা চালক সাইফুল ইসলাম বলেন, নিত্য নতুন প্রযুক্তির ফলে এবং অটোরিকশা আসার কারণে মানুষ এখন আর পায়ে চালিত রিকশায় উঠতে চায় না। তাই বাধ্য হয়ে অটোরিকশা চালাই। এই পেশা ছেড়ে অন্য কোনো পেশায় যাব সেটার ও উপায় নেই।

এ বিষয়ে কাওয়ালিপাড়া তদন্ত কেন্দ্রের ইনচার্জ মোঃ রাসেল মোল্লা বলেন, মানুষের মধ্যে বর্তমানে অলসতা বৃদ্ধি পেয়েছে। অটো চালকরা পায়ের উপর পা তুলে অটো চালায়। এতে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।

বিএনএ/ইমরান খান, ওজি

Loading


শিরোনাম বিএনএ