বিশ্বকাপ থেকে ছিটকে গেল ব্রাজিল; সেমিতে ক্রোয়েশিয়া

বিএনএ: কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিলো ব্রাজিল। পেনাল্টি শূট আউটে ক্রোয়েশিয়ার কাছে ৪-২ গোলে হারে নেইমারের দল।

আরো পড়ুন

শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে খেলা শুরু হয়। নির্ধারিত সময়ে গোল শূণ্য ড্র থাকে ম্যাচটি। পরে অতিরিক্ত সময়ে বেশ কয়েকবার আক্রমণ করেও গোলের দেখা পাচ্ছিলো না কোন দল।

অতিরিক্ত সময়ের ১০৬ মিনিটের মাথায় ব্রাজিলের পক্ষে গোল করেন নেইমার। তার গোলেই ক্রোয়েশিয়ার বিপক্ষে ০-১ গোলে এগিয়ে যায় তিতের দল। তবে সমতা ফেরাতে বেশি সময় নেনয়ি ক্রোয়েশিয়া।

১১৬ মিনিটের মাথায় ক্রোয়েশিয়ার পক্ষে গোল করেন ব্রুনো পেটকোভিক। বাম কর্নার থেকে আগানো বলে ডি-বক্সের বাইরে থেকে বা পায়ের শটে গোল করেন তিনি। ফলে অতিরিক্ত সময়ে ১-১ গোলে সমতায় থাকে ম্যাচটি।

বিশ্বকাপ থেকে ব্রাজিলের বিদায়
ক্রোয়েশিয়ার কাছে হারার পর নেইমার

ম্যাচের ফলাফল নির্ধারণে পরে পেনাল্টি শূট আউটে অংশ নেয় দুই দল। ক্রোয়েশিয়ার পক্ষে প্রথম শটে বল সরাসরি জালে জড়ান নিকোলা ভ্লাসিচ ও লভরো মাইয়ের। তৃতীয় ও চতুর্থ শট করেন অধিনায়ক লুকা মদ্রিচ ও মিসলাভ অরসিচ। গোলরক্ষকের ডানবার দিয়ে বল জালে জড়ান তারা।

ব্রাজিলের বিদায়
ব্রাজিলের প্রথম শট ফিরিয়ে দেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক

আর ব্রাজিলের প্রথম শট নেন রদ্রিগো। ক্রোয়েশিয়ার গোলরক্ষক দমিনিক লিভাকভিচ বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন সেই শট। পরের দুই শটে গোল করেন কাসেমিরো ও পেদ্রো। তবে চতুর্থ শট মার্কিনিয়োস মারেন ডান পাশের বারে। ফলে হতাশা আর চোখে জলে কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় ব্রাজিলকে।

১০ ডিসেম্বের বাংলাদেশ সময় রাত ১টায় দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ড। সেই ম্যাচে বিজয়ী দলের বিপক্ষে সেমিফাইনালে লড়তে হবে ক্রোয়েশিয়াকে।   

বিএনএ/এ আর