30 C
আবহাওয়া
১০:১৮ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান: ল্যাভরভ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান: ল্যাভরভ


বিএনএ, বিশ্বডেস্ক : স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করাই এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার একমাত্র উপায় বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। যুদ্ধ করে ইসরায়েল কিংবা ফিলিস্তিনের নিরাপত্তা নিশ্চিত করা যাবে না বলেও অভিমত তার। খবর আল জাজিরা।

তৃতীয় দিনে গড়িয়ে যাওয়া এই সংঘাত সমাধানে ফিলিস্তিন-ইসরাইল আলাদা স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আলোচনার আহ্বান জানিয়েছে রাশিয়া।

সোমবার (৯ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে হামাস-ইসরাইল সংঘাতে উদ্বেগ প্রকাশ করে ল্যাভরভ বলেন, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে ঘোষণা করা দরকার। যেটি ইসরায়েলের পাশাপাশি অবস্থান করবে। এটাই সমাধানের সবচেয়ে নির্ভরযোগ্য পথ।

আরব লীগের প্রধান আহমেদ আবুল আহমেদ আবুল ঘেইতের সঙ্গে মস্কোতে এক সংবাদ সম্মেলনে বসেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের আলোচনাই এগিয়ে যাওয়ার একমাত্র উপায় বলে মত ব্যক্ত করেন।

এদিকে, হামাস-ইসরাইলের মধ্যে চলমান সংঘাতের প্রেক্ষাপটে ফিলিস্তিনিদের সাহায্য করতে ইসলামী সহযোগিতা সংস্থা বা ওআইসির জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছে ইরান ও ইরাক।

ইসরায়েল-হামাস সংঘাতে হু হু করে বাড়ছে নিহতের সংখ্যা।  এই যুদ্ধে এ পর্যন্ত নিহতের সংখ্যা ১২০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন কয়েক হাজার।  বিবিসি জানিয়েছে, হামাসের হামলায় অন্তত ৭০০ ইসরায়েলি নিহত হয়েছেন। তাদের মধ্যে কেবল একটি সংগীত উৎসবে হামলায় নিহত হয়েছেন অন্তত ২৬০ জন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ