34 C
আবহাওয়া
১:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » চীনে প্রথম স্থায়ী ম্যাগলেভ রেলপথ নির্মাণকাজ সম্পন্ন

চীনে প্রথম স্থায়ী ম্যাগলেভ রেলপথ নির্মাণকাজ সম্পন্ন

চীনে প্রথম স্থায়ী ম্যাগলেভ রেলপথ নির্মাণকাজ সম্পন্ন

বিএনএ, বিশ্বডেস্ক : চীনের প্রথম স্থায়ী ম্যাগলেভ পরীক্ষামূলক রেলপথ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। দেশটির চিয়াংসি প্রদেশের কানচৌশহরের সিংকুও জেলায় রেলপথটি করা হয়।

এই রেলপথের দৈর্ঘ্য প্রায় ৮০০ মিটার। এ লাইনে সর্বোচ্চ ঘন্টায় ৮০ কিলোমিটার গতিতে ট্রেন চলতে পারবে

ম্যাগলেভ পদ্ধতি বলতে যা বুঝায় :

ম্যাগলেভ (ইংরেজি শব্দ ম্যাগনেটিক লেভিটেশন থেকে উৎপন্য) হল চৌম্বকীয় শক্তির মাধ্যমে শূন্যে উত্তোলন করে কোন বস্তুকে চাকা, এক্সেল কিংবা বিয়ারিং ছাড়াই সামনের দিকে চালনা করার একটি পদ্ধতি। এই পদ্ধতিতে যানবাহনকে ভূমি থেকে সামান্য ওপরে উঠিয়ে চৌম্বক শক্তির মাধ্যমেই সামনের দিকে ধাক্কা প্রদান করা হয়। সর্বব্যাপি ব্যবহার করা গেলে ম্যাগলেভচালিত রেল গাড়ি মানুষের যাতায়াত ব্যবস্থাতে আমূল পরিবর্তন আনতে পারে।

ঘর্ষন জনিত সমস্যা না থাকায় সাধারণত ম্যাগলেভ ট্রেনগুলো অন্যান্য চাকাযুক্ত গতানুগতিক ট্রেনের চেয়ে অনেক মসৃণ ও শব্দহীনভাবে চলতে পারে। এছাড়া চৌম্বক শক্তির মাধ্যমে এর ভর পরিবর্তিত করার ফলে যেকোন আবহাওয়াতেই এই ট্রেন সর্বোচ্চ গতিবেগে চলতে পারে। যদিও ম্যাগনেটিক লেভিটেশনে চৌম্বক শক্তির মাধ্যমে বস্তুকে উত্তোলিত করা হয়, তথাপি কোন কোন ক্ষেত্রে বস্তুকে সামান্য পরিমাণে অবলম্বন প্রদানের উদ্দেশ্যে যান্ত্রিক পদ্ধতি ব্যবহৃত হয়। ম্যাগলেভকে শূন্যে ভাসিয়ে রাখতে খুব একটা বেশি শক্তির প্রয়োজন না হলেও বাতাসের ঘর্ষন ভেদ করে সামনের দিকে ধাবিত হতেই শিংহভাগ শক্তি ব্যয় হয়।[২] বর্তমানে আধুনিক ইলেক্টিক টেনগুলো যথেষ্ট গতিতে চলাচল করলেও ম্যাগলেভ ট্রেন আজ পর্যন্ত গতির সমস্ত রেকর্ড ধরে রেখেছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ