40 C
আবহাওয়া
৪:৩১ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » হোসেনি দালান থেকে বের হলো তাজিয়া মিছিল

হোসেনি দালান থেকে বের হলো তাজিয়া মিছিল

তাজিয়া মিছিল

বিএনএ ডেস্ক: কারবালা প্রান্তরে ঘটে যাওয়া ট্রাজেডিকে স্মরণে পুরান ঢাকায় শিয়া সম্প্রদায়ের তীর্থস্থান হিসেবে খ্যাত হোসেনি দালান ইমামবাড়া থেকে শুরু হয়েছে তাজিয়া মিছিল। করোনা মহামারীর কারণে দুই বছর পর এবার তাজিয়া মিছিল অনুষ্ঠিত হওয়ায় মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।
হোসেনি দালানের ইমামবাড়া সকাল ১০টায় বের হওয়া মিছিলটি বকশিবাজার, উর্দুরোড, লালবাগ চৌরাস্তা, ঘোড়া শহীদের মাজার, আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানমন্ডি দুই নম্বর সড়কের লেক পাড়ে কারবালার ময়দান নাম স্থানে গিয়ে শেষ হবে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর বিভিন্ন জায়গা থেকে শিয়া সম্প্রদায়ের লোকজন এরই মধ্যে মিছিলে যোগ দিয়েছে। শিশু থেকে শুরু করে সব বয়সের লোকজন এবং নারী-পুরুষ নির্বিশেষ সবাই মিছিলে অংশ নিয়েছে। ধর্মীয় স্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন, রঙিন পতাকা নিয়ে এ মিছিল এগিয়ে চলছে।

মিছিলের প্রথম অংশে দুটি কালো গম্বুজ বহন করা হয়েছে বিবি ফাতেমাকে স্মরণ করে। মিছিলে কালো কাপড় দিয়ে প্রতীকী হোসেন (রা.) এর মরদেহ বহন করছে। মিছিলের মধ্যেই কোরআন তেলাওয়াত ও ধর্মীয় সংগীতের ব্যবস্থা রাখা হয়েছে।

কালো-লাল-সবুজের নিশান উড়িয়ে কারবালার শোকের মাতম উঠে হাজার হাজার মানুষের অংশ নেওয়া এই মিছিলে। বুক চাপড়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ কান্নার মাতম ধ্বনি তুলে এগিয়ে যায় মিছিলটি। কেউবা এগোয় নওহা (শোকগীতি) পড়তে পড়তে কেউবা বাদ্য বাজাতে বাজাতে।

শুধু মিছিলে অংশ নিতে নয়, মিছিল দেখতেও এসেছেন অনেকে। বাসাবাড়ির বারান্দায়, রাস্তার দু’পাশে ছিল শত শত দর্শক। মুসলমানদের পাশাপাশি সনাতন ধর্মাবলম্বীদেরও দেখা গেছে উৎসুক হয়ে মিছিল দেখতে।

তাজিয়া মিছিলকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। পুলিশ মিছিলের সঙ্গে সঙ্গে যাচ্ছে। থানা বদল হলে টহল পুলিশও পরিবর্তন হবে। সরকারি ব্যবস্থাপনা ছাড়াও মিছিল কমিটি নিজ উদ্যোগে নিরাপত্তার ব্যবস্থা করেছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ