29 C
আবহাওয়া
৬:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ৪-১ এ সিরিজ জিতল বাংলাদেশ

৪-১ এ সিরিজ জিতল বাংলাদেশ

অস্ট্রেলিয়াকে ১২৩ রানের টার্গেট দিল বাংলাদেশ

বিএনএ, স্পোর্টস ডেস্ক : মাত্র ৬২ রানেই সফরকারী অস্ট্রেলিয়াকে অলআউট করে দিল টাইগার বোলাররা। টি টোয়েন্টি ইতিহাসে অস্ট্রেলিয়ার সর্বনিম্ন স্কোর এটি। টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে এটি চতুর্থ সর্বনিম্ন স্কোর। পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে স্বল্প পুঁজি নিয়েও ৬০ রানের বিশাল ব্যবধানে জিতল বাংলাদশ।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে স্বাগতিক দল নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১২২ রান করে। বাংলাদেশের ইনিংসে প্রথম দিকে দ্রুত রান তুলতে থাকে উদ্বোধনী জুটি। শেখ মেহেদী হাসান ও নাঈম শেখ ৪.৩ ওভারে ৪২ রান এনে দেয়। মেহেদী ১২ বলে ১৩ রান করে ফিরলেও নাঈম দিচ্ছিলেন ইনিংস বড় করার ইঙ্গিত। ওয়ান ডাউনে নেমে সাকিব আল হাসান ২০ বল খেলে ১১ রান করে বিদায় নেন। তার আগে অবশ্য বিদায় নেন নাঈম, একটি করে চার-ছক্কায় ২৩ বলে ২৩ রান করে। সৌম্য এদিন ১৮ বল খেলে ১৬ রান করে আউট হন। আর মাহমুদউল্লাহ রিয়াদ আউট হওয়ার আগে করেন ১৪ বলে ১৯ রান।

এরপর নুরুল হাসান সোহানের ১৩ বলে ৮, আফিফ হোসেন ধ্রুবর ১১ বলে ১০ এবং একাদশে ফেরা মোসাদ্দেক হোসেন সৈকতের ৯ বলে ৫ রানের ইনিংস বাংলাদেশকে এনে দেয় স্বল্প পুঁজি। ১৫ ওভারে ১০২ রান করা বাংলাদেশ শেষ ৫ ওভারে মাত্র ২০ রান নিতে সক্ষম হয়।

অজিদের পক্ষে নাথান এলিস ও ড্যান ক্রিশ্চিয়ান দুটি করে উইকেট শিকার করেন। এছাড়া টার্নার, অ্যাগার, জাম্পা একটি করে উইকেট নেন।

১২৩ রানের জয়ের লক্ষে খেলতে নেমে দ্বিতীয় ওভারে প্রথম উইকেট হারায় সফরকারীরা। নিজের ওভারের প্রথম বলেই ক্রিস্টিয়ানকে বোল্ড করে সাজঘরের পথ দেখান মাসুম আহমেদ। নিজের পরের ওভার করতে এসে মিচেল মার্শকে ফেরালে অস্ট্রেলিয়ার স্কোর দাঁড়ায় ১৭/২। দলনায়ক ওয়েড আউট হওয়ার আগে ২২ বলে ২২ রান করেন। ৪৮ রানে চার উইকেট হারানো অস্ট্রেলিয়া শেষ ৯ রান দলের স্কোরে যোগ করতেই ছয় উইকেট হারায়। ৬২ রানে অলআউট এটা অস্ট্রেলিয়ার সর্বনিম্ন স্কোর। এর আগে ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে সাউদাম্পটনে ৭৯ রানে অল-আউট হয়েছিল অস্ট্রেলিয়া, টি-টোয়েন্টিতে এতদিন সেটিই ছিল তাদের সর্বনিম্ন স্কোর।

আগের ম্যাচে খরুচে বোলিং করা সাকিব এবার মাত্র ৯ রান দিয়ে নিলেন ৪ উইকেট। সিরিজে প্রথমবারের মতো খেলতে নেমে সাইফ ৩ উইকেট পেলেন ১২ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১২২/৮ (মেহেদি ১৩, নাঈম ২৩, সাকিব ১১, সৌম্য ১৬, মাহমুদউল্লাহ ১৯, সোহান ৮, আফিফ ১০, মোসাদ্দেক ৪*, সাইফ ০, মুস্তাফিজ ০*; টার্নার ২-০-১৬-১, অ্যাগার ৪-০-২৮-১, জ্যাম্পা ৪-০-২৪-১, এলিস ৪-০-১৬-২, ক্রিস্টিয়ান ৪-০-১৭-২, সোয়েপসন ২-০-১৪-০)

অস্ট্রেলিয়া: ওভারে ৬২ (ক্রিস্টিয়ান ৩, ওয়েড ২২, মার্শ ৪, ম্যাকডারমট ১৭, কেয়ারি ৩, হেনরিকেস ৩, টার্নার ১, অ্যাগার ২, এলিস ১, সোয়েপসন ১*, জ্যাম্পা ৪; মেহেদি ৩-০-২০-০, নাসুম ২-০-৮-০, সাইফ ৩-০-১২-৩, সাকিব ৩.৪-১-৯-৪, মাহমুদউল্লাহ ১-০-৯-০)

ফলাফল : বাংলাদেশ ৬০ রানে জয়ী।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ