30 C
আবহাওয়া
২:৪৮ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » গণিত পরীক্ষায় বহিষ্কার ১১৬

গণিত পরীক্ষায় বহিষ্কার ১১৬

গণিত পরীক্ষায় বহিষ্কার ১১৬

বিএনএ, ঢাকা: সারাদেশে চলমান এসএসসি ও সমমান পরীক্ষার পঞ্চম দিনে গণিত (আবশ্যিক) পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, কারিগরি ও মাদরাসা শিক্ষাবোর্ড মিলিয়ে অসদুপায় অবলম্বনের দায়ে ১১৬ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। একদিনে বহিষ্কারের এ সংখ্যা চলতি বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। এদিন তিনজন পরীক্ষক বহিষ্কার হয়েছেন। তিনজনই ঢাকা বোর্ডের।

পঞ্চম দিনে ১১টি শিক্ষাবোর্ডে অনুপস্থিত ছিলেন ৩৫ হাজার ২৮১ জন পরীক্ষার্থী। যা মোট পরীক্ষার্থীর ১ দশমিক ২৩ শতাংশ। চলতি বছর এ পর্যন্ত মোট অনুপস্থিতির হার ১ দশমিক ৮২ শতাংশ।

আন্তঃশিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, মঙ্গলবার (৯ মে) ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে ছিল গণিত পরীক্ষা। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৯টি বোর্ডের অধীনের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিন ঢাকা বোর্ডের ৫ হাজার ১১৭ জন, রাজশাহী বোর্ডের ২ হাজার ১৬ জন, কুমিল্লা বোর্ডে ২ হাজার ৩৮২ জন, যশোর বোর্ডের ১ হাজার ৯০৩ জন, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৮২৯ জন, সিলেট বোর্ডে ১ হাজার ১৬৫ জন, বরিশাল বোর্ডে ১ হাজার ৩৪১ জন, দিনাজপুর বোর্ডে ২ হাজার ১২৪ জন এবং ময়মনসিংহ বোর্ডে ১ হাজার ৩০২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

১১ বোর্ডে বহিষ্কার ১১৬ জনের মধ্যে ৯টি সাধারণ বোর্ডে বহিষ্কার হয়েছেন ৭৫ জন। তাদের মধ্যে ঢাকা বোর্ডে ২২, রাজশাহীতে ২ জন, চট্টগ্রামে ৩, বরিশালে ৭, সিলেটে ১, দিনাজপুরে ১২, কুমিল্লায় ২১ ও ময়মনসিংহ বোর্ডে ৭ জন পরীক্ষার্থী রয়েছেন।

মাদরাসা শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিলেন ১২ হাজার ৪৮৭ জন পরীক্ষার্থী। বহিষ্কার হয়েছেন ১২ জন। অনুপস্থিতির হার ৪ দশমিক ৮২ শতাংশ।

একই দিন কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষায় ৩ হাজার ৬০৪ জন অনুপস্থিত ও ২৯ পরীক্ষার্থী বহিষ্কার হন। অনুপস্থিতির হার ২ দশমিক ৯৯ শতাংশ।

বুধবার (১০ মে) ৯টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে রোববার (৭ মে) এসএসসি ও সমমান পরীক্ষার চতুর্থ দিনে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী বহিষ্কার হন। ওইদিন শিক্ষার্থী অনুপস্থিতির সংখ্যাও ছিল চলতি বছরের সর্বোচ্চ। ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, কারিগরি ও মাদরাসা শিক্ষাবোর্ড মিলিয়ে একদিন মোট অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৫ হাজার ৮৬৫ জন। ওইদিন এসব শিক্ষাবোর্ডে মোট বহিষ্কার হন ১৩০ পরীক্ষার্থী।

গত ৩০ এপ্রিল শুরু হওয়া চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও কারিগরি-মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে প্রথম দিনে অনুপস্থিত ছিলেন ৩১ হাজার ৪৪৭ পরীক্ষার্থী। অসাধুপন্থা অবলম্বন করায় বহিষ্কার হন ২০ শিক্ষার্থী। দ্বিতীয় দিনে অনুপস্থিত ৩২ হাজার ৩৫৬ জন এবং বহিষ্কার হন ৩৮ জন শিক্ষার্থী। তৃতীয় দিন চার পরীক্ষকসহ ৬৫ জন বহিষ্কার ও অনুপস্থিত ছিলেন ১৮ হাজার ১৮১ জন পরীক্ষার্থী।

এ বছর সব শিক্ষাবোর্ড মিলিয়ে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছেন। এরমধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২৯ হাজার ৭৯৮টি। এরমধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে কেন্দ্র ২ হাজার ২৪৪টি, শিক্ষাপ্রতিষ্ঠান ১৭ হাজার ৭৮৬টি।

অন্যদিকে মাদরাসা শিক্ষাবোর্ডে মোট কেন্দ্র ৭১৬টি এবং শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৮৫টি। কারিগরি শিক্ষাবোর্ডে মোট কেন্দ্র ৮৫০টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২ হাজার ৯২৭টি। এবার মোট শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন ১৪ লাখ ৯০ হাজার ৭৮৫ জন, দাখিল পরীক্ষায় ২ লাখ ৪৭ হাজার ৭৩ জন এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ২২ হাজার ৮০৪ জন।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ