35 C
আবহাওয়া
১১:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আরও অন্তত এক সপ্তাহ বাড়বে তাপমাত্রা

আরও অন্তত এক সপ্তাহ বাড়বে তাপমাত্রা

এমাসেই তাপমাত্রা ছাড়াবে ৪০ ডিগ্রী

বিএনএ, ঢাকা : বাংলাদেশে গত কয়েকদিন ধরে তাপমাত্রা বেড়েই চলেছে এবং আবহাওয়া অফিস বলছে তাপমাত্রা বাড়ার এ প্রবণতা আরও অন্তত এক সপ্তাহ অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিস তাদের পূর্বাভাসে রোববার (৯ এপ্রিল) জানিয়েছে যে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। রোববার দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

দেশে বর্তমান ‘হালকা থেকে মাঝারি মাত্রার’ দাবদাহ বইছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ বজলুর রশীদ।

ফলে সকালের দিকে তাপমাত্রা কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে।

“রাতের তাপমাত্রা এখনও কম। কিন্তু আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রাও বাড়তে পারে। মোট কথা এখন যে তাপমাত্রা আরও সপ্তাহখানেক সময়জুড়ে ধীরে ধীরে বাড়বে,” বলছিলেন রশীদ।

আবহাওয়া অফিসের বুলেটিনে বলা হয়েছে খুলনার কিছু কিছু অংশে তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকা ও রাজশাহী বিভাগের কিছু অংশে দিনের বেলায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে উচ্চ তাপমাত্রার পাশাপাশি আর্দ্রতার পরিমাণ বেড়ে ৮৪ শতাংশে দাঁড়িয়েছে।

বজলুর রশীদ বলছেন যে এখনো আদ্রতা কম থাকায় গরমের তীব্রতা অনুভূত হচ্ছে না কিন্তু রোদে গেলে গরম লাগবে।

রোববার আবহাওয়া অফিসের বুলেটিনে আরও বলা হয়েছে, এই মুহূর্তে ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগ এবং রাজশাহী, পাবনা, বগুড়া, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার ও বান্দরবান জেলার ওপর দিয়ে হালকা থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং আগামী দিনেও তা অব্যাহত থাকতে পারে।

বজলুর রশীদ বলছেন এখন বৃষ্টি নেই কারণ বৃষ্টি হয়ে গেছে মার্চ মাসে আর এপ্রিল এমনিতেই উষ্ণতর মাস। এসব মিলিয়ে দাবদাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ