আফগানিস্তানে তেলের খনি উদ্বোধন

বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সারপোল প্রদেশে একটি তেলের খনি উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (৮ এপ্রিল) আফগানিস্তানের তালেবান সরকারের অন্যতম উপ প্রধানমন্ত্রী আব্দুলগনি বারাদার এবং জ্বালানী ও খনিজ সম্পদমন্ত্রী শাহাবুদ্দিন দেলোয়ার ওই খনির তেল উত্তোলন কাজের উদ্বোধন করেন।

আরো পড়ুন

ব্রাজিল ৪ গোলে এগিয়ে

নেইমার ফিরলেন দক্ষিণ কোরিয়ার বিপক্ষে

দেশটির সরকারি বার্তা সংস্থা বখতার এ খবর জানিয়েছে। সারপোল প্রদেশের ‘কাশকারি’ তেল খনি উদ্বোধন করে দেলোয়ার বলেছেন, এই খনির তেল বিক্রির অর্থ আফগানিস্তানের পুনর্গঠনে কাজে লাগানো হবে এবং এক্ষেত্রে সারপোল প্রদেশ অগ্রাধিকার পাবে।

খনিটি থেকে প্রতিদিন ২০০ টন তেল উত্তোলন করা হবে যার বাজারমূল্য প্রায় এক লাখ ৫০ হাজার ডলার।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সারপোল ও ফারিয়াব প্রদেশে তিনটি তেলের খনি রয়েছে। এসব খনিতে আট কোটি ৭০ লাখ ব্যারেল তেলের মজুদ রয়েছে বলে ধারনা করা হয়।

গত বছরের আগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার পর দেশটিতে বিদেশি পুঁজি বিনিয়োগের ওপর বিশেষভাবে জোর দিয়েছে তালেবান। বিশেষ করে খনিজ সম্পদ আহরণে চীনা পুঁজি বিনিয়োগকে অগ্রাধিকার দিচ্ছে তালেবান সরকার।

দু’দিন আগে চীনের জাতীয় তেল কোম্পানির পদস্থ কর্মকর্তা হান রিওমিন কাবুলে তালেবান সরকারের অন্যতম উপ প্রধানমন্ত্রী আব্দুস সালাম হানাফির সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি আফগানিস্তানের জ্বালানী সম্পদ খাতে পুঁজি বিনিয়োগে চীনের আগ্রহের কথা জানান। তার ওই সাক্ষাতের দু’দিন পর সারপোল প্রদেশ তেলের খনি উদ্বোধন করা হলো। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।