24 C
আবহাওয়া
৯:০৬ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » হাসপাতালে চিকিৎসা নেওয়া সেই বানরটি মারা গেছে

হাসপাতালে চিকিৎসা নেওয়া সেই বানরটি মারা গেছে

হাসপাতালে চিকিৎসা নেওয়া সেই বানরটি মারা গেছে

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শরীর ঝলসে যাওয়ায় যন্ত্রণাকাতর যে বানরটি তিনদিন ধরে চিকিৎসা নিয়েছিল, সে বানরটি মারা গেছে। শুক্রবার (৮ সেপ্টম্বর) বেলা পৌনে ১টায় চট্টগ্রাম বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ কার্যালয়ে বানরটির মৃত্যু হয়।

খাবারের সন্ধানে লোকালয়ে এসে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিদ্যুৎস্পৃষ্টে আহত হয়েছিল বানরটি। এরপর সে নিজেই সীতাকুণ্ড স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে পরপর তিন দিন চিকিৎসা নেয়। এ নিয়ে পত্রপত্রিকায় সংবাদ প্রকাশিত হলে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। পরে তার অবস্থা আরও খারাপ হলে চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তত্ত্বাবধানে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) বানরটির চিকিৎসা চলছিল।

সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নুর উদ্দিন রাশেদ জানান, আহত অবস্থায় বানরটি নিজেই স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা নিতে যায়।

তিনি জানান, শনিবার বানরটি আহত অবস্থায় উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের পাশে ঘুরতে থাকলে চিকিৎসা দেই। চিকিৎসা শেষে বাগানে চলে যায়। পরদিন রোববার বিকালে আবারও আসে। তখন এর ক্ষতস্থানে ড্রেসিং করে ওষুধ দিয়ে ব্যান্ডেজ করে দেই। এ সময় চুপচাপ বসে ছিল। চিকিৎসা শেষে বানরটি বাগানে ফিরে যায়। সোমবার সকালে বানরটি আবারও হাসপাতালে আসে। চিকিৎসকরা বানরটির পূর্বের ব্যান্ডেজ খুলে পুনরায় ড্রেসিং করে দেয়।

আরও পড়ুন: ডেঙ্গুতে মৃত্যু ৭০০ ছাড়িয়েছে

একটি বানর প্রতিদিন হাসপাতালে আসার এই খবর স্বাস্থ্য কর্মকর্তা বারবার বন বিভাগ ও প্রাণিসম্পদ কার্যালয়কে জানালে তারা এসে বানরটি উদ্ধার করে। পরে বানরটিকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়। সেখানেই চিকিৎসা চলছিল।

চট্টগ্রামের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা দীপান্বিতা ভট্টাচার্য্য জানান, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ভেটেরিনারি হাসপাতালের চিকিৎসা শেষে বানরটিকে তাঁদের কাছে হস্তান্তর করা হয়। সব ধরনের চেষ্টা করেও আহত বানরটিকে বাঁচানো গেল না। শুক্রবার দুপুরে মৃত্যু হয়েছে।

তিনি আরও জানান, বৃহস্পতিবার দুপুর থেকে হঠাৎ খাওয়া বন্ধ করে দেয় এবং দুর্বল হয়ে পড়ে। বানরটিকে ফের সিভাসু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসা শেষে রাতে নিয়ে আসা হয় এবং চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী তরল খাবার খাওয়ানো হয়। দুপুরে বানরটি মারা যায়। মরদেহ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কার্যালয়ের ভেতরে মাটিচাপা দেওয়া হবে।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ