30 C
আবহাওয়া
৩:০৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কর্মক্ষমতা বাড়ানোর পাঁচ উপায়

কর্মক্ষমতা বাড়ানোর পাঁচ উপায়

অফিস

বিএনএ লাইফস্টাইল ডেস্ক: অফিস কিংবা নিজেন প্রয়োজনে অনেকেই বাসায় বসে কাজ করেন। অফিসের পরিবেশ বাসায় পাওয়া যায় না বলে কাজের গতিশীলতা ধরে রাখা কঠিন হয়ে যায়। কিন্তু দৈনন্দিন কিছু ছোট ছোট অভ্যাসই আপনার কর্মক্ষমতা বৃদ্ধিতে প্রভাব ফেলে।

হাঁটাহাঁটি: কাজের ফাঁকে প্রতি ঘণ্টায় অন্তত ৫ মিনিট করে কাজে বিরতি দিতে হবে। এই সময়টা চারপাশে একটু হাঁটাহাঁটি করে নিতে পারেন। এর ফলে মন ফুরফুরে থাকবে আর কাজের গতিও বাড়বে।

মেইল বন্ধ রাখা: কর্মঘণ্টার বাইরে অফিশিয়াল মেইল বন্ধ রাখতে হবে; যাতে আপনার অবসর সময়টা আনন্দে কাটানো যায়। অবসরের সময়ে অফিশিয়াল বিষয়ে নজর দিলে মানসিক চাপ অনুভূত হয়। সময়টাও ভালো কাটে না।

কাজ গোছানো: গুছিয়ে কাজ করলে কাজটি দ্রুত শেষ করা যায়। সময়সূচি ঠিক করে কাজ করলে উৎপাদনশীলতা বাড়ে। আগের রাতে কাজের সিডিউল ঠিক করতে পারেন। এতে পরদিন অফিসে কাজ নির্ধারিত সময়ে দ্রুত এবং সুন্দরভাবে শেষ করতে পারবেন।

ঘুম: কর্মক্ষমতা বাড়াতে চাইলে অবশ্যই মানসিক চাপমুক্ত থাকতে হবে। এ কারণে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। কঠোর পরিশ্রমের জন্য শরীর ও মনের ওপর চাপ প্রয়োগ করা যাবে না। নির্ধারিত সময় ঘুমাতে যেতে হবে। ভালো ঘুম হলে কাজের ওপরও ইতিবাচক প্রভাব পড়ে।

গুরুত্বপূর্ণ কাজ: একটা নির্দিষ্ট সময় ঠিক করতে হবে, যে সময়টাতে গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেলবেন। যেমন- বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে আপনি দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেললেন। এই সময়টা অন্য কাজ বা কারও সঙ্গে কথা বলাও বন্ধ রাখতে পারেন। এর ফলে আপনার মনোযোগ দক্ষতাও চমৎকার কাজ করবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ