Bnanews24.com
Home » স্ট্রবেরি চাষে স্বাবলম্বী হচ্ছে গাজীপুরের তরুণ চাষীরা
সব খবর

স্ট্রবেরি চাষে স্বাবলম্বী হচ্ছে গাজীপুরের তরুণ চাষীরা

বিএনএ, গাজীপুর :ভিনদেশী ফল স্ট্রবেরি চাষে স্বাবলম্বী হচ্ছে গাজীপুরের  শ্রীপুর ও কাপাসিয়া উপজেলার শিক্ষিত তরুণ স্ট্রবেরি  চাষীরা।

এক সময়ে যেসব এলাকার বাসিন্দারা কল্পনাও করতে পারেননি ফ্রান্স, চিলি ও আর্জেন্টিনাসহ ইউরোপের আরও কয়েকটি দেশের  সুস্বাদু ফল স্ট্রবেরি গাজীপুরের মাটিতে চাষ হবে। এখন সে-সব এলাকায় তরুণরা সফলভাবে, উইন্টারডন’ জাতের স্ট্রবেরি চাষ করে জেলায় ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন।

সোমবার (৭ ফেব্রুয়ারী) জেলার শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নের বরামা গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়,  দৃষ্টি নন্দন স্ট্রবেরির বাগান, দেখলেই মনে হচ্ছে, এ যেনো এক লন্ডনের মিনি ফুলের শহর।

দেখা গেছে, জমি থেকে পাকা ফল সংগ্রহ করছে চাষীরা। অনেক পাইকাররা খেত থেকে সরাসরি ফল সংগ্রহ করে বাজারজাত করণের জন্য চাষীদের সঙ্গে দাম হাঁকাচ্ছেন।

বরামা গ্রামের তরুণ স্ট্রবেরি চাষী মোঃ রুবেল। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়ছেন। তিনি জানান, ৬ বছর যাবত স্ট্রবেরি চাষ করেন। অন্যান্যবার ৩০ শতাংশ জমিতে চাষ করতেন। প্রতি বছর ধারাবাহিক ভাবে প্রায় তিনগুণ লাভ হওয়ায় এবার ৩৫ শতাংশ জামিতে চাষ করেছেন।

তিনি আরও বলেন, সুস্বাদু ফল স্ট্রবেরি। মৌসুমের শুরুতে সাদা ফুল ফোটে, পরে হলুদ রঙের ফল ধরে। সবশেষে পাকা লাল টুকটুকে রঙ ধারণ করে স্ট্রবেরি। উইন্টারডন জাতের একটি চারাগাছ থেকে মৌসুমে কমপক্ষে দুই কেজি ফল পাওয়া যায়।

গাজীপুর জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, ভিনদেশী ফল হলেও গাজীপুরের মাটি ও আবহাওয়ার অনূকূল পরিবেশ বিরাজ করায় জেলার শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নের দক্ষিণ বরামা গ্রামে ও কাপাসিয়া উপজেলার সিংহশ্রী গ্রামে বেশ কয়েকজন চাষী স্ট্রবেরি চাষ করছেন।

প্রথমে চাষীরা আশাহত হলেও একটা সময়ে এসে  এ  অঞ্চলের তরুণ চাষীরা সফলতা পাচ্ছেন। তিনি বলেন, দ্রুত পঁচনশীল হলেও এটি অধিক লাভজনক ফসল।

বিএএনিউজ/এম. এস. রুকন/এইচ.এম।