24 C
আবহাওয়া
১২:৩৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সমুদ্রবন্দর সমূহকে ১নং দূরবর্তী সতর্ক সংকেত

সমুদ্রবন্দর সমূহকে ১নং দূরবর্তী সতর্ক সংকেত

আবহাওয়ার খবর বিএনএ

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে দক্ষিণ-পূর্ব ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি বুধবার(৭ডিসেম্বর) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর হতে ১৬২৫ কি.মি. দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর হতে ১৫৫৫কি.মি. দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর হতে ১৫৮০ কি.মি. দক্ষিণ পশ্চিমে, এবং পায়রা সমুদ্র বন্দর হতে ১৫৫০কি.মি. দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরো ঘণীভূত হয়ে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি নং ২(৭-১২-২০২২) এ  বলা হয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮কি.মিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০কি.মি. যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৬০কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে। দেশের সমুদ্র বন্দর সমূহকে ১ নং দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সে সাথে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলেল কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। গভীর সাগরে বিচরণ না করতে পরামর্শ দেয়া হয়েছে।

ইন্ডিয়া টুডে জানায়, এটির প্রভাবে ৭-৯ ডিসেম্বর ভারতের অন্ধ্রপ্রদেশ ও তামিলনাডুর উপকূলে ব্যাপক বর্ষন হতে পারে।

bnanews24,SGN

Loading


শিরোনাম বিএনএ