31 C
আবহাওয়া
৯:৫৫ অপরাহ্ণ - মে ২৩, ২০২৪
Bnanews24.com
Home » নৈতিক বন্ধনসমূহের প্রথম হলো ঈমানের বন্ধন

নৈতিক বন্ধনসমূহের প্রথম হলো ঈমানের বন্ধন

চুনতীর ১৯ দিনব্যাপী ৫৩তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.) ১১তম দিবসের আলোচনায় বক্তারা

চুনতীর ১৯ দিনব্যাপী ৫৩তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.) ১১তম দিবসের আলোচনায় বক্তারা বলেন, নৈতিক বন্ধনসমূহের প্রথম হলো ঈমানের বন্ধন। আর এটাই হলো সেই কেন্দ্রবিন্দু, যাতে মিলিত হয়েছে সকল মুমিন। সুতরাং ঈমান মুমিনদেরকে এমন এক ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করেছে, যা গোত্রীয় ভ্রাতৃত্বের চেয়ে সুদৃঢ়।

যুগশ্রেষ্ঠ আলেম হযরত মাওলানা হাফেজ আহমদ প্রকাশ শাহ্ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫৩তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.) ১১তম দিবসের অনুষ্ঠান শনিবার (৭ অক্টোবর ২০২৩)  চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার চুনতীস্থ শাহ্ মনজিল সীরত ময়দানে অনুষ্ঠিত হয়।

সাতকানিয়া গারাংগিয়া ইসলামিয়া কামিল মাদ্রাসার শায়খুল হাদীস আলহাজ্ব মাওলানা আবু নছর আতীক আহমদ এর সভাপতিত্বে “কলিমা তাইয়্যবাহ-এর তাৎপর্য ও আমাদের করণীয়” বিষয়ে আলোচনা করেন চট্টগ্রাম সিডিএ কল্পলোক আবাসিক কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা ইমরানুল হক সাইদ, “বিশুদ্ধ আক্বীদার গুরুত্ব ও উৎস সমূহের বিবরণ” বিষয়ে আলোচনা করেন ঢাকা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক (আরবি) আলহাজ্ব মাওলানা হারুনুর রশিদ, “মুমিনের পারস্পরিক হক সমূহের বিবরণ” বিষয়ে আলোচনা করেন চট্টগ্রাম বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা আবু সালেহ মুহাম্মদ সলিমুল্লাহ, “বায়তুল্লাহ শরীফের ফজিলত ও তথায় অবস্থিত আয়াতে বাইয়্যিনাত সমূহের বিবরণ” বিষয়ে আলোচনা করেন ঢাকা ধানমন্ডি মডেল মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা খালেদ সাইফুল্লাহ।

বক্তারা বলেন,  ঈমানের বৈশিষ্ট্যই হলো সংঘবদ্ধ করা ও ঐক্য সৃষ্টি করা; বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত করা নয়, ঐতিহাসিকভাবে একথা সত্য যে, প্রাক ইসলামী যুগে মানুষে মানুষে কোন ভাতৃত্বের বন্ধন ছিলনা। বিভিন্ন গোত্র, দল, খান্দানে বিভক্ত ছিল। ছিল পরস্পরের রক্ত পিপাসু ও জানমাল ইজ্জতের দুশমন। এমতবস্থায় শত্রুতা ভুলে সুসম্পর্ক ও ভ্রাতৃত্বের মহান শিক্ষা দিয়েছিল হযরত মুহাম্মদ (সা)। কালামে পাক থেকে তেলাওয়াত করেন সাইমুল ইসলাম, তানভীর তাহসীন, শাহেদ হোছাইন। না’আতে রসূল (সা.) পরিবেশন করেন ইকবাল হোছাইন আরিফ, হাফেজ আবদুল্লাহ আল মামুন, হাফেজ মাওলানা আবদুল হামিদ, হাফেজ এমাদুদ্দিন সাদ। চুনতি হাকিমিয়া অনার্স মাস্টার্স মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফারুক হোসাইন ও সিনিয়র শিক্ষক জিয়াউল করিম এর যৌথ সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন মাহফিল মোতওয়াল্লী কমিটির সাংগঠনিক সম্পাদক শাহজাদা মাওলানা আব্দুল মালেক মুহাম্মদ ইবনে দিনার নাজাত, এম. মাহাবুবুল হক, কাজী আরিফুল ইসলাম।

এই সময় আরও উপস্থিত ছিলেন লোহাগাড়া সমিতি চট্টগ্রামের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন চৌধুরী শাওন, সিনিয়র সহ-সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী, সহ-সভাপতি আলহাজ্ব মো: ইসমাইল মকছুদুল হক, ইস্কান্দর মির্জা, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ শহিদুল্লাহ, যুগ্ম সম্পাদক সালাউদ্দিন চৌধুরী সোহেল, সাংগঠনিক সম্পাদক তৌহিদুল ইসলাম চৌধুরী, দপ্তর সম্পাদক ফৌজুল কবির ফজলু, অর্থ সম্পাদক আনোয়ার হোসেন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা: ইকবাল’ক্রীডা, সাংকৃতিক সম্পাদক সরোয়ার আলম, ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা সোলাইমান কাসেমী প্রমুখ।

বিএনএনিউজ২৪,জিএন

 

Loading


শিরোনাম বিএনএ