28 C
আবহাওয়া
৯:৪০ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » জান্তার সহযোগী মিয়ানমারের অস্ত্র ব্যবসায়ীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

জান্তার সহযোগী মিয়ানমারের অস্ত্র ব্যবসায়ীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

জান্তার সহযোগী মিয়ানমারের অস্ত্র ব্যবসায়ীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

বিএনএ, বিশ্বডেস্ক: অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নিয়ন্ত্রণ দখলকারী সামরিক শাসনকে রাশিয়ার তৈরি অস্ত্র সরবরাহ করার অভিযোগে দেশটির ২ অস্ত্র ব্যবসায়ী এবং তাদের কোম্পানিকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। বৃহস্পতিবার মার্কিন অর্থ মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞার কথা জানায়, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

মিয়ানমারের সামরিক বাহিনী গত বছরের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল ও নোবেলজয়ী অং সান সু চিসহ গণতান্ত্রিকভাবে নির্বাচিতদের আটক করে। এরপর জান্তাবিরোধী বিক্ষোভেও নির্মম দমনপীড়ন চালায়।

দেশটির জান্তাবিরোধীদের অনেকেই এখন সশস্ত্র সংগ্রামে নেমেছেন। আগে থেকে লড়াই চালিয়ে আসা জাতিগত বিদ্রোহীরাও তাদের সঙ্গে যুক্ত হওয়ায় সংঘাতের তীব্রতা বেড়েছে।

মার্কিন ট্রেজারি বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ডাইনেস্টি ইন্টারন্যাশনালের মালিক অং মো মিন্ট এবং হ্লাইং মো মিন্ট এবং কোম্পানির পরিচালক মায়ো থিসারকে সামরিক প্রশাসনের জন্য বেলারুশ থেকে অস্ত্র ও বিমান কেনার জন্য নিষেধাজ্ঞার কালো তালিকায় রাখা হয়েছে।

মার্কিন ট্রেজারি বিবৃতিতে উল্লেখ করেছে, এই নিষেধাজ্ঞাগুলি বার্মার জনগণকে লক্ষ্য করে না, যারা দীর্ঘদিন ধরে শাসনের নৃশংস শাসনের অধীনে ভুগছে। ঘোষিত নিষেধাজ্ঞাগুলি তাদের লক্ষ্যবস্তু করে যারা মিয়ানমারের অর্থনীতির প্রতিরক্ষা খাতে কাজ করে এবং মিয়ানমারের সামরিক বাহিনীকে অস্ত্র ও অন্যান্য বস্তুগত সহায়তা প্রদান করে শাসকদের নিপীড়নমূলক কর্মকাণ্ড থেকে লাভবান হয়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ